ডায়াবেটিস রোগীদের ডিজিটাল নিবন্ধন শুরু

প্রকাশঃ ডিসেম্বর ১৭, ২০১৭

নিজস্ব প্রতিবেদক:

দেশে প্রথমবারের মত ডিজিটাল পদ্ধিতিতে শুরু হলো ডায়াবেটিস রোগী নিবন্ধন পদ্ধতি। আক্রন্তদের সঠিক চিকিৎসা প্রদানের লক্ষে এই নিবন্ধন পদ্ধতি চালু করা হয়েছে। এতে রোগি তার সকল তথ্য সংরক্ষণ করতে পারবেন।নভো নরডিস্কের সহযোগীতায় ‍পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করবে ডায়াবেটিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বাডাস)।এতে বাডাসের সভাপতি অধ্যপক একে আজাদ খান ও নভো নরডিস্কের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফ্রেডরিক কিয়ার এক চুক্তি স্বাক্ষর করেন।

এসময় প্রফেসর আজাদ বলেন, বাংলাদেশে ডায়াবেটিস রোগির সঠিক কোনো সংখ্যা বা এ সংক্রান্ত জরিপ নেই।দেশ জুড়ে এই রোগের একটা দৃশ্য পাওয়া যাবে।এই নিবন্ধেনের মাধ্যমে দেশের রোগিদের রক্তে গ্লুকোজের পরিমান, তিন মাসের গ্লুকোজের গড় হিসাব (এইচবিএওয়ানসি) জানা যাবে। একই সঙ্গে রোগ সংক্রান্ত যাবতীয় সমস্যার সহজে সমাধান করা সম্ভব হবে। সু-চিকিৎসার জন্য এই তথ্যগুলো খুবই গুরুত্ব পূণ্য।

বিশ্বে ডায়াবেটিকস নিয়ে কাজ করা প্রতিষ্ঠান নভো নরডিস্কের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফ্রেডরিক কিয়ার বলেন, ‘ডায়াবেটিস প্রতিরোধের জন্য এর গতি-প্রকৃতি সম্পর্কে ধারণা থাকা খুব জরুরি।পৃথিবীতে এই রোগের মহামরি নিয়ন্ত্রেণে আমরা কাজ করছি ৯০ বছর যাবত।বাংলাদেশে ডিজিটাল নিবন্ধনের মাধ্যমে রোগিদের সঠিক সেবা দেয়া যাবে। এটি দেশটির টেকশই উন্নয়নে সহায়ক হবে।

কমেন্টস