১৫ ঘন্টায় নয় এবার সরাসরি চট্টগ্রাম যেতে পারবেন বরিশাল বিভাগের মানুষ

প্রকাশঃ নভেম্বর ১৫, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

চট্টগ্রাম, বান্দরবান, রাঙামাটি ভ্রমণ বরিশাল, সাতক্ষীরাসহ এই অঞ্চলের মানুষের কাছে এক দুশ্চিন্তার ব্যাপার। সরাসরি কোনো যাতায়াত ব্যবস্থা না থাকায় যেতে হয় ১৫ ঘন্টার অনেকটা পথ ঘুরে।

বছরের বেশির ভাগ সময়ই পর্যটকদের আনাগোনায় মুখর থাকে বরিশাল ও চট্টগ্রাম বিভাগ। উভয় বিভাগে আছে অসংখ্য ঘুরে বেড়ানোর স্থান। ঢাকাবাসী বা উত্তরের মানুষের পক্ষে এই যাতায়াত যতটা সহজ বরিশালের মানুষের জন্য বিষয়টি যেন ততটাই বেশি কঠিন।

তবে এবার বরিশাল বিভাগের মানুষের জন্য সুখবর আনছে নদী। নদীপথকে কাজে লাগিয়ে সবকিছু হতে পারে আরও অনেক সহজ। আগামী বছর থেকে বরিশাল থেকে চট্টগ্রাম যাতায়াত হবে জাহাজে। এজন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৪.৮ কোটি টাকা।

দু’টি স্বনামধন্য শিপ বিল্ডার্স প্রতিষ্ঠান এই দায়িত্ব নিয়েছে। তাদের ডক ইয়ার্ডে চট্টগ্রামের কুমিরা ঘাট থেকে সন্দ্বীপের গুপ্তছড়া ঘাট পর্যন্ত ৫০০ জন যাত্রী ধারণক্ষমতা সম্পন্ন জাহাজ এবং চট্টগ্রাম সদরঘাট থেকে বরিশাল পর্যন্ত ৭০০ জন ধারণক্ষমতা সম্পন্ন জাহাজ ছাড়া হবে।

সবকিছু ঠিক থাকলে ২০১৮ সালের মধ্যে এই জাহাজ সেবা চালু করা যাবে বলে জানা যায়। সেক্ষেত্রে এই রুটে যাতায়াত তো অনেক সহজ হবেই পাশাপাশি এসব এলাকার পর্যটক সমাগমও বাড়বে। তবে তবে বরিশালের নৌপথটি নির্ভর করবে নাব্যতার ওপর।

কমেন্টস