২৪৪ কোটি টাকা ঋণ পেল ২৪৮৪৮ জন বিদেশগামী

প্রকাশঃ অক্টোবর ১৩, ২০১৭

খাইরুল ইসলাম বাশার- 

প্রবাসী কল্যাণ ব্যাংক হচ্ছে বাংলাদেশের একটি রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক, প্রবাসীদের জন্য বিশেষায়িত আর্থিক প্রতিষ্ঠান। প্রবাসী বাংলাদেশিদের আর্থিক সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ সরকার ২০১০ সালে এই ব্যাংকটি প্রতিষ্ঠা করে। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ২৪৮৪৮ জন প্রবাসীকে ২৪৪ কোটি টাকা ঋণ প্রদান করে। 

‘ দেশে ও প্রবাসে আপনারই পাশে’ এই শ্লোগানকে সামনে রেখে প্রবাসী কল্যাণ ব্যাংকের পথচলা। বর্তমানে সারাদেশে ব্যাংকটির রয়েছে ৫৪ টি ব্রাঞ্চ। ব্যাংকটি মূলত শুধুমাত্র অভিবাসন ঋণ দেয় না এর বাইরেও বিদেশ থেকে ফেরত আসা ব্যক্তিদের দেয়া হয় পুনর্বাসন ঋণ।

প্রতিষ্ঠার পর থেকে ব্যাংকটি ২৪৬৮৯ জনকে ২৪১.১২ কোটি টাকা ঋণ দেন। এর বাইরেও ১৫৯ জনকে ২.৬৮ কোটি টাকা ঋণ সহায়তা দেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক বিদেশগামীদের মাত্র ৩ দিনে ৯% সুদে জামানতবিহীন ঋণ সহায়তা দিয়ে থাকেন। মাত্র ২ সপ্তাহে ১১%  সুদে বিদেশ ফেরতদের ঋণ সহায়তা প্রদান করে।

প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আ. ন. ম. মাসরুরুল হুদা সিরাজী  বিডিমর্নিংকে  জানান,  পর্যাপ্ত ফান্ড না থাকায়  ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক প্রবাসীকে আমরা ঋণ সহায়তা প্রদান করতে পারি না। তবে আশার খবর হচ্ছে আমরা  ৩০০ কোটি টাকার তহবিল পেতে যাচ্ছি। যার ফলে আমরা অধিক সংখ্যক বিদেশগামীদের ঋণ সহায়তা প্রদান করতে পারবো। 

কমেন্টস