স্বচক্ষে রোহিঙ্গাদের দুর্দশা দেখতে বাংলাদেশে আসছেন মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী

প্রকাশঃ অক্টোবর ১২, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দশা নিজ চোখে দেখতে বাংলাদেশে আসছেন মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি।

কূটনৈতিক সূত্রে জানা যায়, সংক্ষিপ্ত এক সফরে বিশেষ বিমানে হযরত শাহজালাল (রঃ) আন্তর্জাতিক বিমানবন্দরে আগামী রবিবার সকালে অবতরণ করবেন। এরপর বিমানবন্দর থেকেই সরাসরি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী। সন্ধ্যায় ঢাকায় ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে তার। এরপর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে বেঠক করবেন তিনি।

এদিকে গত ২৪ আগস্ট দিনগত রাতে রাখাইনে যখন পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে বিচ্ছিন্ন সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এর জেরে ‘অভিযানের’ নামে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। ফলে লাখ লাখ মানুষ সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে নিরাপদ আশ্রয়ের জন্য চলে আসছেন।

জাতিসংঘ এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইএমও) বলছে, সহিংসতার শিকার হয়ে এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা প্রায় সোয়া চার লাখ। তবে বেসরকারি হিসেবে এই সংখ্যা সাড়ে পাঁচ লাখ ছাড়িয়েছে। সহিংসতায় প্রাণ গেছে তিন হাজারের বেশি মানুষের। বেসরকারিভাবে এই সংখ্যা দশ হাজার পার করেছে মধ্য সেপ্টেম্বরেই।

কমেন্টস