ঢাকা বিশ্ববিদ্যালয়ের আই ইইই দিবস পালিত

প্রকাশঃ অক্টোবর ১২, ২০১৭

মো. আরিফুল ইসলাম, ঢাবি প্রতিনিধি-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আই ইইই স্টুডেন্ট ব্র্যাঞ্চ (IEEE SB) এবং আই ইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং এফিনিটি (IEEE WIE AG SB) গ্রুপের আয়োজনে দ্বিতীয়বারের মত ‘আই ইইই (IEEE) দিবস ২০১৭’ ঢাবির তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগে অনুষ্ঠিত হয়েছে।

১১ অক্টোবর রোজ বুধবার ২ টায় শুরু হয়ে অনুষ্ঠান চলে বিকেল ৫ ঘটিকা পর্যন্ত। বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত ছাত্র-ছাত্রী উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করে। দুপুর ২ টায় অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাবির তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এইচ এম আসাদুল হক। সূচনা বক্তব্য প্রদান করেন ব্র্যাঞ্চ কাউন্সেলর ও ঢাবির তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের প্রভাষক মোঃ জাহিদুল ইসলাম। এরপর বক্তব্য প্রদান করেন আই ইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং এফিনিটি গ্রুপ (ঢাবি স্টুডেন্ট ব্র্যাঞ্চ) এর উপদেষ্টা ও ঢাবির রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স বিভাগের চেয়ারম্যান লাফিফা জামাল, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের সিনিয়র প্রভাষক ও আই ইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং এর বাংলাদেশ শাখার সামান্তা লুবাবা নুর, ইন্টেলের সাবেক ইঞ্জিনিয়ার ও ঢাবির তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের প্রভাষক ড. স্বর্ণালী ইসলাম, ডেইজি কুকিং হাবের কো-ফাউন্ডার ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের প্রভাষক তাসনিম সারওয়ার ত্রপা। বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে নারীদের ক্রমবর্ধমান উন্নয়ন এবং ভবিষ্যৎ সম্ভাবনার নানা দিক তুলে ধরেন বক্তারা।

এই বছরের অফিসিয়াল আই ইইই দিবসটি টেকনোলজি ফটো কন্টেস্ট এবং আই ইইই স্পেকট্রাম কুইজ প্রতিযোগিতাসহ বিভিন্ন প্রতিযোগিতায় অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানের মধ্যে রয়েছে মেনি টু ওয়ান নেটওয়ার্কিং এবং আইস ব্রেকিং সেশনের পাশাপাশি বিশিষ্ট ব্যক্তিবর্গের সাথে প্রযুক্তিগত ও পেশাদারী আলোচনা অনুষ্ঠান।

তা ছাড়া আই ইইই বাংলাদেশ সেকশন কে শক্তিশালী করার জন্য বেশ কিছু উপস্থাপনাও প্রদর্শিত করা হয়। প্রযুক্তি, মানবিক, উইমেন ইন ইঞ্জিনিয়ারিং, সায়েন্স ইন এভরিডে লাইফ, ডিজিটাল বাংলাদেশ ও রেভোলিউশন ইন ইন্ডাস্ট্রি টপিকসের উপর টেকনোলজি ফটো কন্টেস্ট সম্পন্ন হয়। অনুষ্ঠান শেষে ১৭ টি ছবির মধ্যে থেকে ১ম, ২য়, ৩য় স্থান অধিকারিদের মধ্যে সার্টিফিকেট তুলে দেন আইইইই ঢাবির ওমেন ইন ইঞ্জিনিয়ারিং এর চেয়ার তাসনিম কামাল এবং উপদেষ্টা জাহিদুল ইসলাম।

এছাড়া ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, এম আই এস টি, বুয়েট, ব্র্যাক, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, আহসানউল্লাহ্‌ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উইমেন ইন ইঞ্জিনিয়ারিং এফিনিটি গ্রুপের সদস্যরা বিভিন্ন টপিকসের উপর প্রেজেন্টেশন সম্পন্ন করেন।

উল্লেখ্য যে আইইইই(IEEE) বিশ্বব্যাপী ইঞ্জিনিয়ারদের একটি সংগঠন যা প্রতিনিয়ত সারাবিশ্বের তরুণ ও প্রবীণ ইঞ্জিনিয়ারদের বুদ্ধি, মেধা ও সৃষ্টিশীল চিন্তাধারা দিয়ে একটি নতুন বিশ্ব বিনির্মাণে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আইইইই এর ৩১ টি এবং ওমেন ইন ইঞ্জিনিয়ারিং এর ১১ টি শাখা রয়েছে।

Advertisement

কমেন্টস