প্রধান বিচারপতি দেশ ছাড়ছেন শুক্রবার

প্রকাশঃ অক্টোবর ১২, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আগামীকাল শুক্রবার চিকিৎসার জন্য অস্ট্রেলিয়ার উদ্দেশে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ইচ্ছায় তার ছুটি আগামী ১০ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। তিনি যা চেয়েছেন তাই নতুন প্রজ্ঞাপনে প্রতিস্থাপিত হয়েছে।

আনিসুল হক বলেন, আগামীকাল বিকালে অস্ট্রেলিয়ার উদ্দেশে প্রধান বিচারপতি বাংলাদেশ ত্যাগ করবেন বলে আমি জানি। তিনি অস্ট্রেলিয়া-কানাডাসহ চার দেশে ছুটি কাটিয়ে আগামী ১০ নভেম্বর দেশে ফিরবেন।

এর আগে আজ সকালে প্রধান বিচারপতির বিদেশে যাওয়ার ব্যাপারে প্রজ্ঞাপন জারি করে আইন, সংসদ ও বিচারবিষয়ক মন্ত্রণালয়।

ছুটিতে থাকা প্রধান বিচারপতি বিদেশ যাওয়ার অনুমতি চেয়ে গত মঙ্গলবার যে আবেদনটি করেছেন, সেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পর রাষ্ট্রপতির অনুমোদনের জন্য বঙ্গভবনে যায়। এরপর গতকাল বুধবার সন্ধ্যায় আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছিলেন, প্রধান বিচারপতির করা বিদেশ যাওয়ার আবেদনপত্রে অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এর আগে আগামী ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত বাংলাদেশের বাইরে অবস্থানের অনুমতি চেয়ে একটি চিঠি দেন প্রধান বিচারপতি।

প্রসঙ্গত, গত ২ অক্টোবর এক মাসের ছুটির আবেদন করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। ছুটির কারণ হিসেবে তিনি ‘অসুস্থতা’র কথা উল্লেখ করেন। এর আগে গত ১০ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত প্রধান বিচারপতি দেশের বাইরে ছুটিতে ছিলেন। ২৩ সেপ্টেম্বর তিনি দেশে ফেরেন।

উল্লেখ্য, বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে করা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় গত ১ আগস্ট প্রকাশের পর থেকে মন্ত্রী-এমপিদের কঠোর সমালোচনার মুখে পড়েন প্রধান বিচারপতি। জাতীয় সংসদেও তাঁর সমালোচনা করা হয়।

কমেন্টস