সাতক্ষীরায় পানি উন্নয়ন বোর্ডের শহর রক্ষা বাঁধে ভাঙ্গন 

প্রকাশঃ অক্টোবর ১১, ২০১৭

রনজিৎ বর্মন, শ্যামনগর(সাতক্ষীরা)প্রতিনিধিঃ

সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় সুন্দরবন সংলগ্ন গাবুরা ইউনিয়নের পাশে মারী এলাকায় পানি উন্নয়ন বোর্ডের  শহর রক্ষা বাঁধটি  ভাঙ্গনের মুখে। গত কয়েক দিনের প্রবল বর্ষণ ও ঝড়ো হাওয়ায় নদীতে প্রবল জোয়ারের কারণে ও ঢেউয়ের তোড়ে বাঁধের বিভিন্ন অংশে ভাঙ্গন দেখা দিয়েছে।

গাবুরা ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুর রহিম বলেন, সোমবার বিকালে টেকেরহাট নামক স্থানে অনুমান তিনশত ফুট ব্লকসহ কপোতাক্ষ নদীতে ধ্বস নেমেছে। তিনি বলেন, এ রকম দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকলে যে কোন সময়ে বেড়ি বাঁধ ভেঙ্গে এলাকা প্লাবিত হতে পারে। ফলে চিংড়ী ঘের, পুকুর ধানের ফসল সহ অন্যান্য সম্পদের ক্ষতি হতে পারে।

জানা যায়, এ এলাকায় ধ্বস নামার পর স্থানীয় মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এর পরই স্থানীয় জনসাধারণ নিজ উদ্যোগেই ভাঙ্গন এলাকায় সংস্কার কার্যক্রম শুরু করেছেন।

এ ব্যাপারে সংশ্লিষ্ট পাউবোর সেকশন অফিসার মাসুদ রানা বলেন প্রাথমিকভাবে দুই হাজার মাটির বস্তা দিয়ে ভাঙ্গন রোধে চেষ্টা অব্যাহত আছে।  পরবর্তীতে বাজেট পেলে আরও কাজ করা হবে।

জানা যায়, ভাঙ্গনকৃত এলাকায় স্থানীয় ইউপি থেকেও সংস্কার কার্যক্রমের জন্য বরাদ্ধ করা হয়েছে। এ ব্যাপারে স্থানীয় জনসাধারণ ভাঙ্গনকৃত এলাকায় বরাদ্ধের জন্য যথাযথ কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

উল্লেখ্য যে গাবুরা ইউনিয়ন একটি দ্বীপ ইউনিয়ন ।এর চার পাশে নদী বেষ্টিত। এ ইউনিয়নে অধিকাংশের বেশী লবন পানিতে চিংড়ী চাষ হয়ে থাকে। বিশেষ করে আইলার পর থেকে যে কোন দুর্যোগ দেখলে ভীতির মধ্যে থাকেন।

এলাকার বাসিন্দা আব্দুর রহিম বলেন, গাবুরা ইউনিয়নের পাউবোর বেড়ি বাঁধ গুলি সংস্কার করা প্রয়োজন।

কমেন্টস