জাপানের ‘মনবুকাগাশো’ শিক্ষাবৃত্তি লাভ করলেন শেকৃবি‘র শিক্ষক

প্রকাশঃ সেপ্টেম্বর ১৫, ২০১৭

শেকৃবি প্রতিনিধি-

রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) প্রাণ রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক কৃষিবিদ দেবু কুমার ভট্টাচার্য্য সম্প্রতি জাপান সরকারের মনবুকাগাশো শিক্ষাবৃত্তি-২০১৭ অর্জন করেছেন।

তিনি জাপানের এহিমে বিশ্ববিদ্যালয়ে এ শিক্ষাবৃত্তির আওতায় তিন বছরের জন্য বায়োমাস কেমিষ্ট্রির উপর পিএইচডি সম্পন্ন করতে যাচ্ছেন। তিনি ড. কাতাইমা, ড. সুজুকি ও ড. আসাদার অধীনে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করবেন। আগামী ১ অক্টোবর তিনি জাপানের উদ্দেশ্যে যাত্রা করবেন।

এ বিষয়ে সহকারী অধ্যাপক কৃষিবিদ দেবু কুমার ভট্টাচার্য্য বলেন, ‘আমার ছাত্রজীবন থেকেই শিক্ষক হওয়ার ইচ্ছা ছিল এবং তখন থেকেই উচ্চশিক্ষার জন্য জাপান যাওয়ার প্রবল ইচ্ছা ছিল। আমি অত্যন্ত খুশি যে আমার সে ইচ্ছা পূরণ হতে যাচ্ছে। তিনি অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে গবেষণায় সাফল্যের মাধ্যমে নিজের বিশ্ববিদ্যালয়, দেশ তথা জাতির কল্যাণে অবদান রাখতে চান।’

কৃষিবিদ দেবু কুমার ভট্টাচার্য্য শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) ও প্রাণরসায়নে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে একই বিশ্ববিদ্যালয়ে ২০১৩ সালের ২৬ মে প্রভাষক পদে যোগদান করেন এবং ২০১৫ সালে সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। তিনি কৃষি বিষয়ক লেখালেখি ও গবেষণার সাথে জড়িত আছেন এবং বর্তমানে কৃষিবিদ ইনস্টিটিউশনের মহানগর শাখার নির্বাহী সদস্য।

Advertisement

কমেন্টস