রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে চরভদ্রাসনে মানববন্ধন

প্রকাশঃ সেপ্টেম্বর ১৩, ২০১৭

মোঃ মনির হোসেন, চরভদ্রাসন (ফরিদপুর)-

মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের নির্বিচারে গণহত্যা, গণধর্ষণ, নির্যাতন, পাশবিক অত্যাচার, নির্মমভাবে হত্যা ও দেশত্যাগের প্রতিবাদে বুধবার সকাল ১০টায় বাংলাদেশ মানবাধিকার সংস্থা উপজেলা শাখার উদ্যোগে চরভদ্রাসনে এক বিশাল মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

উক্ত মানববন্ধন কর্মসূচিতে মানবাধিকার কর্মীরা ছাড়াও বাজার ব্যবসায়ীরাসহ উপজেলার বিভিন্ন মসজিদ, মাদ্রাসা ও বিভিন্ন শ্রেণী প্রেশার লোকজন স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন।

পরে সদর বাজার জামে মসজিদের পেশ ইমাম ও মুফতি মোঃ আব্দুস সবুরের সভাপতিত্বে ও স্থানীয় আ’লীগ নেতা মোঃ মোতালেব মোল্যার সার্বিক পরিচালনায় বাজার জামে মসজিদ থেকে শুরু করে উপজেলা পরিষদ পর্যন্ত প্রধান সড়কের দুই পাশে প্রায় কয়েক’শ মানুষের ১ ঘণ্টাব্যাপী চলা এ মানববন্ধন কর্মসূচিতে মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলমান বৃদ্ধা নর-নারী, শিশু, যুবক-যুবতিদের উপর চলমান সব ধরনের নির্যাতন, নিপীরন, গণহত্যা, গণধর্ষণ, অগ্নিসংযোগসহ রোহিঙ্গাদের দেশ ত্যাগ বন্ধ ও নির্মমভাবে হত্যার প্রতিবাদে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্পদায়ের জরুরি হস্তক্ষেপ কামনা করে।

এ বর্বরতার বিরুদ্ধে বিশ্ববিবেককে জাগ্রত ও দেশটিতে বর্তমান চলমান গণহত্যা অবিলম্বে বন্ধ করার উপর বক্তব্য রাখেন, চরভাদ্রাসন হাট-বাজার মালিক সমবায় সমিতির সভাপতি মোঃ শহিদ মোল্যা, পাশ্ববর্তী হাজীডাঙ্গী মাদ্রাসার প্রিন্সিপাল হাফেজ মোঃ মানসুর, এম.কে.ডাঙ্গী মাদ্রাসার প্রিন্সিপাল ও হাফেজ মোঃ আব্দুল মান্নান প্রমুখ।

বক্তব্য শেষে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ত্রাণ হিসেবে আর্থিক সাহায্যে সংগ্রহ করার পর বাজার জামে মসজিদের পেশ ইমাম ও মুফতি মোঃ আব্দুস সবুরের বিশেষ মোনাজাত পরিচালনা করার মধ্যে দিয়ে কর্মসূচির সমাপ্ত ঘোষণা করা হয়।

কমেন্টস