নজরুল বিশ্ববিদ্যালয়ে নতুন রূপে ‘রাজা ইদিপাস’

প্রকাশঃ আগস্ট ১০, ২০১৭

মোস্তাফিজ নোমান, ময়মনসিংহ প্রতিনিধি-

বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ট্রাজেডি নাটক ‘রাজা ইদিপাস’কে নতুন রূপে নতুন চিন্তা ধারায় মঞ্চস্থ করলো কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ৭ম ব্যাচের শিক্ষার্থীরা।

বুধবার রাতে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরির সামনে গত ০৯ আগস্ট রাত ৮ টায় অনুষ্ঠিত নাটকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহিত উল আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সমাপতি ড. আতাউর রহমান ও প্রতিথযশা নির্দেশক ড. মীর মেহবুব আলম, টিপিএস বিভাগের বিভাগীয় প্রধানসহ অন্যান্য বিভাগের শিক্ষক, কর্মকর্তাবৃন্দ।

বিশ্বখ্যাত এ নাটকটি প্রেমী সকল মানুষের কাছে ইদিপাস নামে বহুল পরিচিত। সাহিত্যের বিস্ময় জাগানিয়া এই চরিত্রের পতনই এই নাটকের আবহে নিয়ে আসে দুর্বার ট্রাজেডি। নিজ জননীকে বিবাহের মতো ঘৃণ্যতম পাপে কুলষিত হয় থিবী নগরী। আর সেই পাপের রহস্য উন্মোচন করতে গিয়েই নিয়তি ও ব্যক্তিগত ত্রুটির রোষানলে বেরিয়ে আসে নির্মম সত্য!

নাটকটির পরিকল্পনা ও নির্দেশনা প্রদানকারী থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রভাষক মাজহারুল হোসেন তোকদার জানান, ‘মূলত পরীক্ষার অংশ হিসেবে নির্মিত ‘রাজা ইদিপাস’ নাটকটি মঞ্চস্থ হয়েছে। নাটকটি নির্মাণে বিভাগের সকল শিক্ষকের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতা ও সার্বক্ষণিক মনিটরিং এর কারণে নান্দনিকতার সাথে নাটকটির আয়োজন সম্পূর্ণ হয়েছে। ৫০ মিনিট ব্যাপ্তির নাটকটিতে কলাকুশলীর সংখ্যা ৮০ জনের অধিক। ফলে লাইব্রেরির প্রশস্ত ক্যানভাসে কোরাস ও নাটকটির অন্যান্য দৃশ্যগুলো ভিন্ন ভিন্ন মাত্রা পায়। নাটক নিয়ে সকলের মধ্যে একধরণের বাড়তি উৎসাহ লক্ষ্য করা যায়।’

Advertisement

কমেন্টস