৩০ ও ৩১ জুলাই আন্তর্জাতিক সোশ্যাল বিজনেস ইয়ুথ সামিট ঢাকায়

প্রকাশঃ জুলাই ১৮, ২০১৭

মামুনুর রশিদ রাজীব, স্টামফোর্ড প্রতিনিধি-

সামাজিক ব্যবসা’র অন্যতম বৃহৎ আন্তর্জাতিক মিলনমেলা- সোশ্যাল বিজনেস ইয়ুথ সামিট ২০১৭ আগামী ৩০ ও ৩১ জুলাই ঢাকা ওয়েস্টিন হোটেলে অনুষ্ঠিত হবে।

সোশ্যাল বিজনে ইয়ুথ অ্যালায়েন্স গ্লোবাল (এসবিওয়াইএ গ্লোবাল) অতীতের সামিট সমূহের ধারাবাহিকতা অক্ষুণ্ণ রেখে কিছুটা ভিন্ন আঙ্গিকে ও বৃহৎ কলেবরে অনুষ্ঠিতব্য এই সামিটে দেশ ও দেশের বাহির থেকে ৩০০ জন নানান বয়স ও পেশার অংশগ্রহণকারীদের মিলনমেলা হতে যাচ্ছে এ বছরের আয়োজন।

সোশ্যাল বিজনেস ইয়ুথ সামিটের পথচলা সূচনা যুবসমাজ ও তাদের কর্মস্পৃহাকে জাতীয় ও আন্তর্জাতিক পরিমাপে উন্নয়নের বলিষ্ঠ পদক্ষেপ হিসেবে প্রদর্শনের জন্য। সামাজিক ব্যবসা ক্ষেত্রে যেসব ব্যক্তিবর্গ নিজেদের আত্মনিয়োগ করে বৈশ্বিক অগ্রগতিতে অবদান রেখেছেন তাদের অনুপ্রেরণা, দীক্ষা আর অভিজ্ঞতার প্রতিফলন ঘটবে এবারের আয়োজনে, তরুণদের কণ্ঠে ও তাদের সামাজিক ব্যবসা নিয়ে চিন্তা-চেতনার মাঝে। নেটওয়ার্কিং এর সুযোগের ফলশ্রুতিতে সেতুবন্ধন ঘটবে অভিজ্ঞতা এবং আগ্রহের, সাফল্য এবং সম্ভাবনার। কৌশল, পরিকল্পনা ও জ্ঞান আহরণের ও বিতরণের মাধ্যমে একটি স্মরণীয় আয়োজন হয়ে থাকবে সোশ্যাল বিজনের ইয়ুথ সামিট। তাছাড়া অংশগ্রহণকারীদের জন্য জ্ঞান আহরণ ও বিতরণের প্রয়াস ও একটি উপযুক্ত পরিবেশ থাকছে এসবিওয়াইএ গ্লোবালের এই আয়োজনে।

এবারের আয়োজন শুরু হবে কিংডম অব নেদারল্যান্ডস-এর মাননীয় রাষ্ট্রদূত লিওনি মার্গারেথ কুয়েলিনিয়ের এবং এসবিওয়াইএ গ্লোবাল-এর ফাউন্ডার সজীব এম খায়রুল ইসলাম এর শুভেচ্ছা বক্তব্য দিয়ে। যার পরপরই একটি মতবিনিময় বৈঠকের মধ্য দিয়ে এবং প্রথম দিনের বিভিন্ন অংশ জুড়ে থাকছে সামাজিক ব্যবসা কিভাবে নারীস্বাস্থ্য, কৃষিব্যবস্থা, শিক্ষা, বিশ্বায়ন, এমনকি আর্সেনিক দূষণের মত জাতীয় সমস্যাকে সমাধান করতে সক্ষম তার চিত্রায়ন। পাশাপাশি সামাজিক সমস্যাগুলোর প্রতি সমাজের মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের একটি সম্মিলিত প্রয়াসও থাকছে।

দ্বিতীয় দিনের সূত্রপাত হবে বর্তমান ও পরবর্তী প্রজন্মের সামাজিক ব্যবসা, তাদের ভবিষ্যৎ ও সম্ভাবনা নিয়ে। পরিচয় করিয়ে দেওয়া হবে নতুন প্রজন্মের সামাজিক উদ্যোক্তাদের সাথে। এরপর আসবে হাতে-কলমে সামাজিক ব্যবসার প্রতিটি ধাপে নিজেকে ও নিজের ব্যবসা কৌশল তৈরির ওয়ার্কশপ। দুই দিনব্যাপী সামিট সমাপ্ত হবে নোবেল বিজয়ী কিংবদন্তি ও সামাজিক ব্যবসার প্রবাদপুরুষ প্রফেসর মুহাম্মদ ইউনুসের চেতনা জাগানো বক্তব্য দিয়ে।

প্রতিবারের মত এবারও সামিটটি আয়োজন করছে সোশ্যাল বিজনে ইয়ুথ অ্যালায়েন্স গ্লোবাল (এসবিওয়াইএ গ্লোবাল)। এতে বক্তা হিসেবে দেশ ও বিদেশ থেকে আগত বক্তাদের মাঝে থাকবেন, গ্রামীন ক্রিয়েটিভ ল্যাবের কোফাউন্ডার হানস রেইটজ, ইউনুস সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক লামিয়া মোর্শেদ, এম কে আরেফ সিইও ইএমকে সেন্টার, মাল্টিমোড গ্রুপের পরিচালক তাফসীর এম আউয়াল, উইনার্স সার্কেল-এর সিইও ওয়াজেদ রজার সালাম, গ্রামীন টেলিকম ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক পারভীন মাহমুদ, ইউনুস সেন্টারের মহাব্যবস্থাপক এম এফ এম আমীর খসরু, ব্লুগোল্ড প্রোগ্রামের ইনোভেশন ফান্ড ম্যানেজার বাউডুয়িন স্টের্ক, টাইগারবো-র ফাউন্ডার ওয়াহিদ হোসেন, লাইট অফ হোপ-এর কোফাউন্ডার ওয়ালিউল্লাহ ভূঁইয়া,  ইউথিংকচায়নার অ্যালেক্স ওয়াং। সামিটে অংশগ্রহণের জন্য স্থানীয় ও আন্তর্জাতিক সকল অংশগ্রহণকারীকে তাদের ওয়েবসাইট sbys.info থেকে উপযুক্ত প্যাকেজ নির্দিষ্ট করে টিকেট সংগ্রহ করতে হবে। প্রতিষ্ঠান ও আয়োজন সম্পর্কিত সকল যোগাযোগের জন্য ঘুরে আসুন উপরোল্লিখিত ওয়েবসাইটটিতে।

কমেন্টস