চট্টগ্রামে সার্কদা খালে ধরা পড়েছে বিরল প্রজাতির মাছ
মৎস্য বিভাগের কর্মীরাও জানে না কি এই মাছের নাম?

প্রকাশঃ জুলাই ১৭, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

চট্টগ্রামের রাউজানে নোয়াপাড়া ইউনিয়নের কচুখাইন গ্রামের সার্কদা খালে ধরা পড়েছে বিরল প্রজাতির এক মাছ। মাছটি দেখতে হেলিকপ্টারের আকৃতির মত। পিঠে ও দু পাশে রয়েছে তিনটি পাকা। সেগুলো খুব শক্ত আর ধারাল। কিছুক্ষণ পর পর মাছটি আওয়াজ করতে থাকে। স্থানীয়রা এমনকি মৎস্য বিভাগের কর্মীরাও এই মাছটির নাম বলতে পারছেন না।

রবিবার দুপুরে মাছটি ওই গ্রামের গণির বাপের হাটে আনলে সবাই এক নজর দেখতে ভিড় জমান। স্থানীয়রা জানান, তারা এমন মাছ কখনও দেখেননি। এই বাজারে কখনো এ মাছ বিক্রি করতেও আনেননি কেউ। তাই মাছ বিক্রেতারাও এ মাছের নাম বলতে পারছেন না।

যিনি মাছটি নিয়ে এসেছিলেন তিনি জানান, গ্রামের সার্কদা খাল থেকে এই মাছটি ধরেছেন একজন। বিরল প্রজাতির মাছ দেখে তিনি সেটি কিনে নেন। পরে সেটি তিনি বাড়িতে সংরক্ষণ করে রাখেন। মাছটি তিনি কোনো একটি মৎস্য সংরক্ষণাগারে দেবেন বলে জানান।

কচুখাইন গ্রামের সাবেক ছাত্রনেতা মুহাম্মদ সেলিম বলেন, ‘দুপুরে বাড়ির সামনের বাজারে একটি অদ্ভুত মাছ আসার খবর পেয়ে আমি ছুটে যাই। তখন সেটা দেখতে সবাই ভিড় করেছিলেন।’

স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য আবুল কাসেম বলেন, আগে কখনো এই ধরনের মাছ দেখিনি। তাই এর নাম বলতে পারছি না।

জানতে চাইলে রাউজান উপজেলা মৎস কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, ‘এটা বিরল প্রজাতির মাছ। এ ধরনের মাছ সহজে এদেশে কোথাও মেলে না।’

Advertisement

কমেন্টস