নিজ নাম পাল্টে যে নামে বাসের টিকিট কাটেন ফরহাদ মজহার

প্রকাশঃ জুলাই ৪, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

খুলনা থেকে ঢাকাগামী হানিফ পরিবহনের ঢাকা মেট্রো ব-১৪-৯৮০১ সিরিয়ালের শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাসে ওঠার জন্য কবি ও প্রাবন্ধিক, বুদ্ধিজীবী ও কলামিস্ট ফরহাদ মজহার নিজ নাম পাল্টে গফুর নামে টিকিট কাটেন। তাকে যশোরের একটি সড়কে হানিফ পরিবহনের ওই বাস থেকে উদ্ধারের পর টিকিট নিয়ে দেখা যায়, সেখানে যাত্রীর নামের জায়গায় মি. গফুর লেখা।

সোমবার রাত সাড়ে ১১টার দিকে বাসটির আই-৩ সিট থেকে উদ্ধার করা হয় ফরহাদ মজহারকে।

বাসটির সুপারভাইজার বলেন, খুলনা শিববাড়িতে নিজেকে মিস্টার গফুর পরিচয় দিয়ে টিকিট কিনে বাসে ওঠেন ফরহাদ মজহার। রাত ৯টা ১৫ মিনিটে খুলনার শিববাড়ি মোড় থেকে বাসটি ঢাকার উদ্দেশে রওনা হয়। পথে ফুলতলা পার হলে টিকিট চেক করতে গিয়ে দেখেন ওই যাত্রী ঘুমিয়ে আছে।

এর কিছুক্ষণ পরে সুপারভাইজারের মোবাইলে ফোন করে পুলিশ চেহারা ও পোশাকের বিবরণ দিয়ে এ ধরনের যাত্রী গাড়িতে আছে কিনা জানতে চায়। তখন হাফিজুর মিলিয়ে জানালে গাড়ি সড়কে নওয়াপাড়ায় থামাতে বলা হয়। সেই কথা মতো নওয়াপাড়ার ভাঙ্গাগেট এলাকায় গাড়ি থামালে পুলিশ তল্লাশি করে ফরহাদ মজহারকে নামিয়ে নিজেদের জিম্মায় নেয়। ওই বাসটি যশোরের মণিহার স্ট্যান্ড এলাকায় পৌঁছায় রাত সাড়ে ১২টার দিকে। এই গাড়িতে বসেই সাংবাদিকদের ব্রিফ করেন যশোরের পুলিশ সুপার (এসপি) আনিসুর রহমান।

পুলিশ সুপার আরও জানান, ফরহাদ মজহার খুলনার শিববাড়ি কাউন্টার থেকে নিজেই ঢাকার টিকিট কাটেন। গাড়িতে তিনি স্বাভাবিক অবস্থায় ছিলেন। সকালে ফরহাদ মজহারকে ঢাকার আদাবরের নিজ বাসা থেকে ডেকে নিয়ে অপহরণ করা হয় বলে অভিযোগ করেন তার পরিবারের সদস্যরা। পরিবারের অভিযোগ অনুযায়ী আদাবর থানায় একটি জিডি লিপিবদ্ধ করা হয়।

তথ্যপ্রযুক্তির সহায়তায় ফোনের অবস্থান শনাক্ত করে ফরহাদ মজহারকে উদ্ধারে খুলনা মহানগরে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত তল্লাশি চালায় র‌্যাব-৬। সেখানে তাদের অভিযান চলাকালে নিউমার্কেট এলাকার একটি রেস্টুরেন্টে সাড়ে ৮টার দিকে ফরহাদ মজহারকে দেখতে পাওয়ার খবর মেলে। কিন্তু আইন-শৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে গিয়ে তাকে আর পায়নি। ১১টার দিকে খুলনায় উদ্ধার-অভিযান স্থগিত ঘোষণার আধঘণ্টা পর অভয়নগরে ফরহাদ মজহারকে পাওয়া যায়।

র‍্যাব -৬ এর অধিনায়ক খন্দকার রফিকুল ইসলাম জানান, হানিফ পরিবহনের একটি বাসে করে খুলনা থেকে ঢাকায় ফেরার পথে যশোরের নোয়াপাড়া এলাকায় তল্লাশি করে রাত সোয়া ১১ টার দিকে সুস্থ অবস্থায় ফরহাদ মজহারকে উদ্ধার করা হয়। তাঁকে এখন নোয়াপাড়া থেকে খুলনায় নিয়ে যাওয়া হয়েছে।

তিনি আরো জানান, ‘তিনি সকালে যে পোশাক পরে বাসা থেকে বেরিয়েছিলেন, সে পোশাক পরিহিত অবস্থাতেই তাকে উদ্ধার করা হয়েছে। তার সঙ্গে অন্য কেউ ছিলেন না। তিনি কিভাবে খুলনা এসেছেন তা জানতে তার সঙ্গে কথা বলা হচ্ছে।’

Advertisement

কমেন্টস