ঈদের দিনও বৃষ্টির আঘাত

প্রকাশঃ জুন ১৯, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

আসন্ন ঈদুল ফিতরের দিনও বৃষ্টি আঘাত আনতে পারে বলে  আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে মৌসুমি বায়ুর প্রভাবে দেশে বৃষ্টি ও ঝড়ের প্রকোপ বাড়ছে।

সোমবার সকাল আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলমান বৃষ্টি আগামী সাত দিন অব্যাহত থাকতে পারে।

এদিকে সম্ভাব্য বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হতে পারে ২৭ জুন (সোমবার)। শুক্রবার পর্যন্ত বৃষ্টি বৃদ্ধি পেলেও পরবর্তী তিনদিন কমতে পারে বলে পূর্বাভাস দিয়েছে অধিদপ্তর।

পূর্বাভাস আরও বলা হয়, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমক/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যস্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

এদিকে আজ সোমবার ঢাকায় ৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

প্রসঙ্গত, গরমে বৃষ্টি কাঙ্খিত হলেও বিগত কিছুদিনের বৃষ্টির প্রভাবে বজ্রপাত, ভূমিধ্বস সহ নানা দুযোর্গে প্রানহানি হয়েছে অনেকের। এছাড়া অতিবৃষ্টিতে হাওর অঞ্চলে বিস্তৃত ক্ষেতের ফসল তলিয়ে গিয়ে ব্যপক ক্ষতি হয়েছে। সোমবার সকাল থেকেই মানুষের ব্যস্ততা থমকে যায় বৃষ্টিতে। সেই সঙ্গে যানজটের কারণে গাড়ির চাকাও থেমে যায়। অফিসমুখি পথচারিরা পরেন চরম বিপদে।

কমেন্টস