শাহবাগে পুলিশের সঙ্গে ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ, আহত ১০

প্রকাশঃ মে ১৮, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

রাজধানীর শাহবাগে পুলিশের সঙ্গে ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। উক্ত সংঘর্ষে পুলিশ কনস্টেবলসহ ১০ জন আহত হয়েছেন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১২টার দিকে এ সংঘর্ষের ঘটনাটি ঘটে।  আহতরা হলেন- কনস্টেবল কাকলী ২২, মারজাহান ২২, ডিপ্লোমা শিক্ষার্থী আরিফ, কাওসার, রাকিব, পিয়াস, রিয়াজ রহমান, মোহন, তাওহীদ ও মুরাদ।

জানা গেছে, ইন্টার্নী ভাতা, উচ্চ শিক্ষা নিশ্চিতকরণ, ডিপ্লোমা মেডিকেল শিক্ষা বোর্ড গঠন ও কমিউনিটি ক্লিনিকে সাব এসিস্টেন্ট পদে ডিপ্লোমা মেডিকেল শিক্ষর্থীদের চাকরি-এই ৪ দফা দাবিতে আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে স্মারকলিপি প্রদান কর্মসূচি ছিল ডিপ্লোমা শিক্ষার্থীদের। কর্মসূচি পালনে দুপুর ১২টার দিকে তারা শাহবাগে আসলে পুলিশের বাঁধা মুখে পড়ে। এরপর সেখানে তারা অবস্থান নেয়। পরে তাদের সরিয়ে দিতে পুলিশ অনুরোধ জানালে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে কয়েকটি যানবাহন ভাঙ্গচুরসহ পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় উভয় পক্ষে ধাওয়া পাল্টা ধাওয়ারও ঘটনা ঘটে। পরে পুলিশ লাটিচার্জ ও ক্যাঁদানো গ্যাস নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

হাসপাতাল সূত্র জানায়, ক্যাঁদানো গ্যাসে আট শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হয়েছেন। এছাড়া শিক্ষার্থীরা দুই নারী কনস্টবলকে পিটিয়ে আহত করেছে। তারাও চিকিৎসা নিতে মেডিকেলে এসেছেন।

এদিকে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষের ঘটনায় ১৫ শিক্ষার্থীকে রমনা থানা পুলিশ আটক করেছে বলে খবর পাওয়া গেছে।

ডিএমপির রমনা জোনের ডিসি মারুফ হোসেন সরদার জানিয়েছেন, ‘চার দফা দাবিতে শিক্ষার্থীরা কর্মসূচি পালন করছিল। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। সেখান থেকে কয়েকজন শিক্ষার্থীকে আটক করা হয়েছে।’

কমেন্টস