এফবিসিসিআই নির্বাচনে চলছে ভোটগ্রহণ

প্রকাশঃ মে ১৪, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

 রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) ২০১৭-২০১৯ মেয়াদকালের নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

আজ রবিবার সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে বিকাল ৫টা পর্যন্ত।

এফবিসিসিআই’র ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। যদিও এর মধ্যে সমঝোতার মাধ্যমে চেম্বার গ্রুপ থেকে শফিউল ইসলাম মহিউদ্দিন প্যানেলের ১৮ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে নির্বাচনে ৬০ পরিচালক পদের মধ্যে ১৮টি পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে অ্যাসোসিয়েশন গ্রুপের ব্যবসায়ী ঐক্য ফোরাম ও সম্মিলিত গণতান্ত্রিক পরিষদ নামে দুটি পৃথক প্যানেলে ৩৬ প্রার্থী নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিয়েছে।

এবার নির্বাচনে ভোটার সংখ্যা ২৩৪১ জন। এরমধ্যে ৮১টি চেম্বার থেকে ৪৫৪ জনকে ভোটার করা হয়েছে। অপরদিকে ৩৪০টি অ্যাসোসিয়েশন থেকে ভোটার হয়েছেন ১৮৮৭ জন। নির্বাচনে সভাপতি পদের জন্য লড়াই করছেন বর্তমান প্রথম সহ-সভাপতি ও তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠনের (বিজিএমইএ) সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন ও সাবেক প্রথম সহ-সভাপতি জসিম উদ্দিন, যিনি প্লাস্টিক খাতের ব্যবসায়ী।

 এফবিসিসিআইয়ের সদস্যদের মধ্যে ৬৫টি ‘এ’ ক্যাটাগরির ও ১৫টি ‘বি’ ক্যাটাগরির চেম্বার এবং ‘এ’ ক্যাটাগরির ৩৭৫টি ও ‘বি’ ক্যাটাগরির ৪টি অ্যাসোসিয়েশন রয়েছে। এফবিসিসিআই নির্বাচন বিধি অনুযায়ী, দুই বছর মেয়াদি পরিচালনা পর্ষদে চেম্বার ও অ‌্যাসোসিয়েশন গ্রুপ থেকে পালাক্রমে সভাপতি এবং প্রথম সহ-সভাপতি নির্বাচিত হয়ে থাকে। সে অনুযায়ী, এবারের নির্বাচনে অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে সভাপতি এবং চেম্বার গ্রুপ থেকে প্রথম সহ-সভাপতি নির্বাচিত হবে।

গত ২৯ জুন এফবিসিসিআই বোর্ড সভায় নির্বাচন বোর্ড ও আপিল বোর্ড গঠন করা হয়। নির্বাচন বোর্ডের প্রধান হচ্ছেন সংসদ সদস্য প্রফেসর আলী আশরাফ। আর নির্বাচনে আপিল বোর্ডের চেয়ারম্যান হচ্ছেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সাবেক সভাপতি জাহাঙ্গীর আল আমিন।

Advertisement

কমেন্টস