টানা বৃষ্টিতে চাঁদপুরে রবিশষ্যের ব্যাপক ক্ষতি

প্রকাশঃ মার্চ ২১, ২০১৭

বিডিমরনিং ডেস্ক-

চলতি মৌসুমের টানা বৃষ্টিতে চাঁদপুরে রবিশষ্যের ব্যাপক ক্ষতি হয়েছে। এর আগে গত এক সপ্তাহ আগেও টানা দুই দিনের ভারিবর্ষণে ক্ষতির মুখে পড়েন কৃষকরা।এতে গোল আলু, ভুট্টা, টমেটো পেয়াজসহ বিভিন্ন শাকসজবির ক্ষতি হওয়ায় কৃষকের ক্ষতির পরিমাণ বেড়ে গেছে।

চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, চাঁদপুরে চলতি বছর ১৩ হাজার এক শ ৯০ হেক্টর জমিতে গোল আলুর চাষ হয়েছে। মৌসুমের এই সময় জমি থেকে আলু তুলতে গিয়ে বৃষ্টির শিকার হন কৃষকরা। এমন পরিস্থিতিতে জমিতে বৃষ্টির পানি জমে থাকায় আলু পঁচে যাচ্ছে। অন্যবছরের মতো এবারো জেলার মতলব দক্ষিণ, চাঁদপুর সদর, হাজীগঞ্জ ও কচুয়ায় শুধুমাত্র গোল আলুর চাষ হয়েছে বিস্তীর্ণ জমিতে। কিন্তু দুই দফায় বৃষ্টির পানিতে আলু ভিজে যাবার ফলে বেশ ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা।

চাঁদপুর সদর উপজেলার কৃষি কর্মকর্তা দিল আতিয়া পারভীন জানান, আলুতে পানি ঢুকে গেলে সেই আলু হিমাগারে সংরক্ষণ করার সুযোগ নেই। তাই এই মূহূর্তে দ্রুত জমি থেকে আলু তুলে বিক্রি কতে দিতে হবে। নয়তো পঁচে যাবার সম্ভাবনা রয়েছে।

এদিকে, সোমবার দুপুরে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আলী আহম্মদ জানান, প্রকৃতির এমন বৈরি আচরণে জমির অর্ধেক আলুই এখন নষ্ট হবার উপক্রম হয়েছে। ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করে জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এদিকে, দ্বিতীয় দফায় বৃষ্টির কারণ আলু ছাড়াও ভুট্টা, টমেটো, পেয়াজসহ বিভিন্ন শাকসবজির ব্যাপক ক্ষতি হয়েছে। এই নিয়ে জেলার কৃষকরা নতুন করে দু:শ্চিন্তায় পড়েছেন।

কমেন্টস