২৫ মার্চকে গণহত্যা দিবস পালনের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিপরিষদ

প্রকাশঃ মার্চ ২০, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

বাংলাদেশের ইতিহাসে ২৫ শে মার্চ একটি স্মরণীয় দিন। ১৯৭১ সালের ঐ রাতে ঢাকায় পাকিস্তানি সেনাবাহিনীরা নৃশংস হত্যাকাণ্ড চালায় বাঙালিদের উপর। তাই এ দিনটির স্মরণে ২৫ মার্চকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস ঘোষণা করেছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিপরিষদ বৈঠকে এ আইনের খসড়ায় অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণা এবং এ দিবসটিকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে পালনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারী করা এ সংক্রান্ত পরিপত্রে ‘ক’ শ্রেণিতে অন্তর্ভুক্ত করার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছ। ‘ক’ শ্রেণিভুক্ত দিবসের আর্থিক খরচ সর্বোচ্চ ও উচ্চ শ্রেণীর হয়ে থাকে।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এটি নিয়ে কাজ করছে। জাতিসংঘেরও এ সংক্রান্ত একটি সংস্থা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ওই সংস্থার সঙ্গে পরামর্শক্রমে আন্তর্জাতিকভাবে দিবসটি পালনের উদ্যোগ নেবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণার বিষয়টি সর্বসম্মতভাবে গৃহীত হয়। এর আগে গত ১১ মার্চ জাতীয় সংসদে গণহত্যা দিবস পালনের এই প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়।

 

কমেন্টস