কুড়িগ্রামে পরীক্ষার প্রবেশপত্র নিতে অর্থ আদায়ের অভিযোগ

প্রকাশঃ মার্চ ১৯, ২০১৭

মো: মনিরুজ্জামান, কুড়িগ্রাম প্রতিনিধি-

বকেয়া আদায়ের নামে কুড়িগ্রামের রৌমারী উপজেলার টেকনিক্যাল এন্ড বিজনেজ ম্যানেজম্যান্ট কলেজের এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র উত্তোলনে অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। প্রত্যেক পরীক্ষার্থীর কাছ থেকে প্রবেশপত্র বাবদ ৩০০ টাকা আদায় করা হচ্ছে বলে জানিয়েছে পরীক্ষার্থীরা।

প্রতি বছরই এ কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের প্রবেশপত্র উত্তোলনে অর্থ আদায় করার বিষয়টি নিয়ে অভিভাবকেরা ক্ষোভ প্রকাশ করেছেন।

জানা যায়, এ কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় বিএম শাখায় মোট ৩৮১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। হিসাব অনুযায়ী ৩৮১ জন পরীক্ষার্থীদের কাছ থেকে ১ লাখ ১৪ হাজার ৩০০ টাকা উত্তোলন হবে।

শনিবার (১৮ মার্চ) সকাল থেকে প্রবেশপত্র বিতরণ শুরু হলে পরীক্ষার্থীরা প্রবেশপত্র সংগ্রহ করতে কলেজে আসেন। প্রবেশপত্র উত্তোলনে টাকা লাগার বিষয়টি আগে থেকে জানা না থাকার কারণে টাকা ছাড়া কলেজে এসে বিপাকে পড়েন কোনো কোনো পরীক্ষার্থী। পরে তারা কলেজ কর্তৃপক্ষের দাবিকৃত টাকা পরিশোধ করে প্রবেশপত্র উত্তোলন করেন।

কলেজ কর্তৃপক্ষ ‘কেন্দ্র ফি’র নামে টাকা আদায় করছে বললেও পরীক্ষার্থীদের দেওয়া রশিদে ‘বকেয়া’ বলে উল্লেখ করা হচ্ছে। এছাড়াও প্রতি বছর এ কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীদের নম্বরপত্র ও সনদপত্র উত্তোলনেও ৩০০ থেকে ৩৫০ টাকা করে আদায় করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন পরীক্ষার্থী জানান, কলেজের সকল বকেয়া পরিশোধ করে ফরম পূরণ করলেও প্রবেশপত্র বাবদ কেন টাকা রাখা হচ্ছে তারা তা জানেন না। প্রবেশপত্র না পেলে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না, তাই তারা ৩০০ টাকা দিয়ে প্রবেশপত্র উত্তোলন করতে বাধ্য হচ্ছেন।

রৌমারী টেকনিক্যাল এন্ড কলেজের অধ্যক্ষ হুমায়ন কবির জানান, প্রবেশপত্র বাবদ কোনো টাকা রাখা হচ্ছে না। কেউ অভিযোগ দিতে পারবে না। টাকা নিয়ার বিষয়ে পরীক্ষার্থী মিথ্যা কথা বলছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. শাহালম পারভেস জানান, প্রবেশপত্র বাবদ কোনো অর্থ আদায়ের নিয়ম নেই। এমনটি হয়ে থাকলে খোঁজ নিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

কমেন্টস