যুব উন্নয়নের সাফল্যে কবুতর পালনে স্বাবলম্বী গৃহবধু শারমিন

প্রকাশঃ জানুয়ারি ১২, ২০১৭

জাহিদুর রহমান, ঝিনাইদহ প্রতিনিধি-

ঝিনাইদহে শুরু হয়েছে উন্নয়ন মেলা। জেলার বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরে মেলায় বসেছে সরকারের বিভিন্ন অফিসের নামে স্টল দর্শনার্থীরা ভিড় জমাচ্ছে বিভিন্ন স্টলে। তার মধ্যে মেলার বিশেষ আকর্ষণ যুব উন্নয়ন অধিদপ্তরের স্টলের সাথে ভিন্ন রকমের দুই জোড়া কবুতরের জন্য।

দর্শনার্থীদের ভিড় ঠেলে কবুতর পালনকারী গৃহবধুর সাথে কথাবলে জানা গেল, সে ঝিনাইদহ সদর উপজেলার কালা লক্ষ্মীপুর গ্রামের শিহাব উদ্দিন তুষারের স্ত্রী। তার নাম শারমিন আখতার। সে ২০১৩ সালে ঝিনাইদহ যুব উন্নয়ন অধিদপ্তর থেকে কবুতর পালনের উপর এক সপ্তাহের প্রশিক্ষন নিয়ে ১০ হাজার টাকা ঋণ গ্রহন করে।

এই ঋণ নিয়ে সে যুব উন্নয়নের কর্মীদের সাথে পরামর্শ নিয়ে ২০১৩ সালে ২ জোড়া কবুতর ১৫০০ টাকা করে জ্যাকবিন ও ফিলব্যাক নামক জাতের কবুতর ঢাকা থেকে ক্রয় করে নিজ বাড়িতে পালন শুরু করে। এই দুই জোড়া থেকে এখন তার প্রায় ১৫০ জোড়া কবুতর হয়েছে যার আনুমানিক মূল্য প্রায় ৩ লক্ষ টাকা। ২০১৩ সাল থেকে সে প্রায় দেড় লাখ টাকার কবুতর বিক্রয় করেছে। প্রতি জোড়া কবুতর ১৫০০ থেকে ২ হাজার টাকা করে বিক্রয় করে।

শারমিন বলেন, কবুতর পালন করতে একজন লোকের তেমন পরিশ্রম করতে হয় না। সংসারের যাবতীয় কাজ শেষ করার পর একটু খেয়াল করলেই অতি সহজে যে কোন বাড়িতে এই কবুতর পালন করা সম্ভব। যার মধ্যেমে গ্রাম বাংলার প্রতিটি নারী স্বাবলম্বী হয়ে উঠেতে পারে। সেই সাথে আরও বলেন আমার এই ফার্ম আরও বড় করার জন্য যুব উন্নয়ন থেকে আরও ঋণের সহযোগিতা কামনা করেন।

এই প্রসঙ্গে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রিয়াজ উদ্দিন ও ঝিনাইদহ জেলা উপ পরিচালন শহিদুল ইসলাম জানান তাকে যুবঋণ সহ সকল প্রকার সহযোগিতা প্রদান করা হবে।

কমেন্টস