নিজস্ব প্রতিবেদক- একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক ডা. মির্জা মাজহারুল ইসলাম বলেছেন, আমরা ভাষা আন্দোলন শুরু করেছিলাম কলকাতায়। কেননা ১৯৪৭ সালে দেশ ভাগের সময়ই আমরা বুঝতে পেরেছিলাম পাকিস্তানীরা আমাদেরকে স্বাধীনভাবে থাকতে দিবে না। আমাদের ভাষা, রাষ্ট্র সব আলাদা হতে হবে। সে ক্ষেত্রে আমরা কলকাতায় থাকতেই ভাষা আন্দোলন শুরু করেছিলাম। ১৭ ফেব্রুয়ারি রাজধানীর …বিস্তারিত »

কবির আল মাহমুদ, স্পেন প্রতিনিধিঃ স্পেনে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের বিনামূল্যে আইনি সহায়তা চালু করছে বাংলাদেশি মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা। সাধারণ মানুষের পাশাপাশি যারা সামাজিকভাবে অসহায় ও আইনি লড়াই করতে সক্ষম নন তাদের এ আইনি সহয়তা প্রদানের জন্য এই উদ্যোগ নিয়েছে ভালিয়েন্তে বাংলা। গত বৃহস্পতিবার (১৫ ফেব্রয়ারি) সন্ধ্যায় স্পেনের রাজধানী মাদ্রিদে …বিস্তারিত »

বিডিমর্নিং ডেস্ক- শরীয়তপুর সদর উপজেলায় ডাকাত সন্দেহে কবির খান (৪০) নামে সাবেক সেনা সদস্যকে চোখ উপড়ে ও পিটিয়ে হত্যা করা হয়েছে। গত শুক্রবার রাতে ১০-১৫ জন ডাকাতের একটি দল পূর্ব চররোসুন্দি গ্রামে ডাকাতির জন্য হানা দেয়। এ সময় গণপিটুনিতে কবির খান নিহত হন। পুলিশ সূত্রে জানা গেছে, সদর উপজেলার পূর্ব চররোসুন্দি গ্রামে …বিস্তারিত »

বিডিমর্নিং ডেস্ক-  বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, ম্যাডামের রায়ের কপি পেতে দেরি হচ্ছে। তাই আইনজীবীদের সঙ্গে আলোচনা করেছি। এটা নিয়ে কিভাবে কি করা যায়, কপিটি কিভাবে দ্রুত পাওয়া যায় এ নিয়েই মূলত আইনজীবীদের সঙ্গে কথা বলেছি। গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে বিএনপিপন্থী বুদ্ধিজীবীদের সঙ্গে বৈঠক করেছেন দলের শীর্ষ …বিস্তারিত »

বিডিমর্নিং ডেস্ক- মৃত্যুর এক ঘণ্টা পর ফের বেঁচে উঠলেন আসিফ খান নামে এক যুবক। তিনি ভারতের আলিগড়ের বাসিন্দা, ২২ বছরের এই ইঞ্জিনিয়ার হৃদরোগে আক্রান্ত হয়ে ১২ দিন আগে দিল্লির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। চিকিৎসা চলাকালীনই তার কার্ডিয়্যাক অ্যারেস্ট হয় এবং তৎক্ষণাৎ তার হৃদপিণ্ড টানা এক ঘণ্টা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। …বিস্তারিত »

বিডিমর্নিং ডেস্ক- সিরিয়ার উত্তরে কুর্দি নিয়ন্ত্রিত এলাকায় নেটো জোটের দুই সদস্য তুরস্ক এবং আমেরিকার সৈন্যরা এখন মুখোমুখি, এবং পরিস্থিতি বিপজ্জনক। সিরিয়ার মানবিজ শহরে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি মিলিশিয়া ওয়াইপিজি, যাদেরকে আঙ্কারা সন্ত্রাসী হিসাবে গণ্য করে, তাদের ওপর সামরিক অভিযান চালানোর হুমকি দিয়েছে তুরস্ক। তুরস্ক এবং তাদের সমর্থিত মিলিশিয়ারা ১০০ কিমি দুরের …বিস্তারিত »

বিডিমর্নিং ডেস্ক- ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এক পথচারীকে বাঁচাতে গিয়ে ডিভাইডারের সঙ্গে ধাক্কা লেগে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু নিহত হয়েছেন। আজ শনিবার বিকাল ৫টার দিকে মীরসরাই উপজেলার মিঠাছরা বাইপাস এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন, মীরসরাই উপজেলার সাহেরখালী গ্রামের জয়নাল আবেদিনের ছেলে মশিউর রহমান ফরহাদ ( ৩০) ও একই এলাকার আবু বক্করের ছেলে …বিস্তারিত »

জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধিঃ পটুয়াখালীর গলাচিপায় স্বর্ণের দোকানে ডাকাতির সময় তিন ডাকাতকে হাতে নাতে আটক করেছে জনতা। আজ শনিবার সন্ধা সাতটায় স্বর্ণকার পট্টি মা স্বর্ণশিল্পালয়ে তিন ডাকাত ক্রেতা সেজে মালিক নির্মল কর্মকারকে জিম্মি করে ডাকাতির চেষ্টা করে। এসময় তার চিৎকারে লোকজন জড় হলে ডাকাত দল ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে পালানোর …বিস্তারিত »

বিডিমর্নিং ডেস্ক-  রাজধানীর বুড়িগঙ্গার তীরে গড়ে ওঠা শ্যামপুর ইকোপার্কের রাইডে মায়ের কোলেই প্রাণ হারিয়েছে এক শিশু। শিশুটির নাম আফসানা (৪)। আজ  শনিবার বিকেল ৫টার দিকে রাইড ঘুরার সময় মায়ের কোল থেকে দাঁড়ালে মাথায় লোহার রডের সঙ্গে আঘাত লেগে এই দুর্ঘটনা ঘটে। আফসানা যাত্রাবাড়ির গ্রিন স্কলার ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের প্লে …বিস্তারিত »

বিডিমর্নিং ডেস্ক-  টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অর্থনৈতিক কাঠামোর ছোট ছোট অসঙ্গতিগুলো দূর করে টেকসই উৎপাদনশীলতা বাড়ানোর তাগিদ দিয়েছেন বিশ্লেষকরা। শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর ব্র্যাক সেন্টারে গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্কের (সানেম) দুই দিনব্যাপী অর্থনীতিবিদ সম্মেলনের প্রথম দিনে বিশ্লেষকরা সামাজিক ও অর্থনৈতিক অসঙ্গতি দূর করতে এ তাগিদ দেন। সম্মেলনে বাংলাদেশ উন্নয়ন …বিস্তারিত »