বিডিমর্নিং ডেস্ক- কর্নেলের স্ত্রীর সঙ্গে যৌনতায় লিপ্ত হওয়ার অভিযোগে এক ব্রিগেডিয়ারকে শাস্তি দিল ভারতীয় সেনাবাহিনী। জেনারেল কোর্ট মার্শালে (জিসিএম) ‘তীব্র তিরস্কার’ করে তাকে শাস্তি দেওয়া হয়। পাশাপাশি, তার চার বছরের জেষ্ঠ্যতা কমিয়ে দেওয়া হয়েছে বলে ভারতের বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। ভারতীয় পত্রিকা ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী, চলতি বছরের মে …বিস্তারিত »

বিডিমর্নিং ডেস্ক- পৃথিবীর প্রায় সব দেশেই গোয়েন্দা সংস্থা রয়েছে। কিন্তু গোপনীয়তা, দুর্ধর্ষ গোয়েন্দাবৃত্তির চর্চায় কয়েকটি প্রতিষ্ঠান ছাড়িয়ে গেছে সব গোয়েন্দা সংস্থাকে। দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলেও কাজ করতে হয় তাদের। এদিকে প্রাগৈতিহাসিক যুগের পর মানুষ যখন সমাজবদ্ধ হতে শুরু করল তখন থেকেই গুপ্তচরবৃত্তির চর্চা ছিল। আধুনিক রাষ্ট্রব্যবস্থায় গোয়েন্দা সংস্থাগুলো সেই গুপ্তচরবৃত্তির …বিস্তারিত »

ইয়াসিন অভি, ঢাবি প্রতিনিধি- ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আফজাল হোসাইন নামে ছাত্রদলের এক নেতাকে ধরে পিটিয়ে পুলিশে দিয়েছে ছাত্রলীগ। এর প্রতিবাদে বৃহস্পতিবার বিকেলে ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক আসাদুজ্জামান আসাদের নেতৃত্বে সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভে অংশ নেন। বিক্ষোভ মিছিলে কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি হুমায়ুন কবির, ছাত্রনেতা মো. নাহিদুল ইসলাম সুহাদ, যুগ্ম সম্পাদক এসএম শামিম …বিস্তারিত »

বিডিমর্নিং ডেস্ক- নিরীহ প্রাণী। দেখতে অদ্ভুত। ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাচ্ছে তারা। মালয় ভাষায় এদের বলে পেঙ্গুলিং বলা হয়। যেখান থেকে এসেছে এদের ইংরেজি নাম প্যাঙ্গোলিন। আঁশযুক্ত শরীরের কারণে বনজঙ্গলে চলাফেরা করা প্রাণীর নাম বনরুই। বিপদের আভাস পেলে আঁশের মতো শক্ত খোলের ভিতর শরীর গুটিয়ে নেয় তারা। এমনই বিরলতম বনরুই(প্যাঙ্গোলিন) …বিস্তারিত »

সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধিঃ বান্দরবানের লামা উপজেলায় নুর হোসেন (২৬) নামে এক  যুবকের লাশ উদ্ধার  করেছে পুলিশ। পুলিশ সকালে খবর পেয়ে ঘরে তালাবদ্ধ অবস্থায় লাশ উদ্ধার করে। বুধবার দিবাগত রাতে ইউনিয়নের ফরিদ চেয়ারম্যান পাড়ায় এ ঘটনা ঘটে। নিহত নুর হোসেন সরই ইউনিয়নে তার মা ও স্ত্রীকে নিয়ে থাকতেন। সরই ইউনিয়নের চেয়ারম্যান ফরিদুল আলম …বিস্তারিত »

মোঃ মিঠুন মাহমুদ, জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি- ফসল উৎপাদন বৃদ্ধি দরকার উচ্চফলনশীল ভালো বীজ শীর্ষক বীজ ব্যবসায়ীদের সাথে মতবিনিময়। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা কৃষি অফিসের হলরুমে মাধবখালী ছটাংগার আইপিএম ক্লাবের আয়োজনে এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কৃষকের প্রান্তে উচ্চ ফলনশীল বীজ পৌছানোর লক্ষে বীজ ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেন উপজেলা …বিস্তারিত »

মোঃ মিঠুন মাহমুদ, জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি- জীবননগরে বাল্যবিবাহ নিরোধ ২০১৭ উপলক্ষে র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় জীবননগর উপজেলা প্রাশসন ও মহিলাবিষায়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলার বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষার্থীদের নিয়ে বাল্যবিবাহ নিরোধ দিবস উপলক্ষে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ …বিস্তারিত »

মো. মিঠুন মাহমুদ, জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি- জীবননগরে মৌসুমী প্রতিযোগিতায় শিশুদের অংশগ্রহণে বিজয়ীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার সকালে জীবননগর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে, উপজেলা নির্বাহী অফিসারের কার্যলয়ে উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের নিয়ে মৌসুমী প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে সনদপত্র বিতরণ করেন …বিস্তারিত »

Published on: অক্টোবর ১২, ২০১৭

‘সবাই স্রোতে গা ভাসায় না’

অনেকে সম্ভ্রান্ত বিত্তশালী পরিবারে জন্ম নিয়েও নিজের জীবনের একটা স্বতন্ত্র পরিচয় দাঁড় করাতে চান নিজের মত করে, যারা স্রোতের বিপরীতে গিয়ে কাজ করাটাকে পছন্দ করেন গড্ডালিকা প্রভাহে গা ভাষিয়ে নয়, এমনই একজন স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের মাইক্রবায়োলজী ডিপার্টমেন্টের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. ফারহানাজ ফিরোজ। তার সাক্ষাতকার নিয়েছেন বিডিমর্নিং-এর স্টামফোর্ড ইউনিভার্সিটি’র ক্যাম্পাস প্রতিনিধি মামুনুর রশিদ রাজিব। আমরা যা ভাবি …বিস্তারিত »

বিডিমর্নিং ডেস্ক- ইসরায়েল-বিরোধী পক্ষপাতের অভিযোগ তুলে জাতিসংঘের ‘ইউনাইটেড নেশন্স সায়েন্টিফিক এন্ড কালচারাল অর্গাইনাইজেশন’ সংক্ষেপে-ইউনেস্কো থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র প্রসাশন এক সংবাদ বিবৃতির মাধ্যমে এই সিদ্ধান্তের কথা জানায়। এই সিদ্ধান্তের পেছনে যুক্তরাষ্ট্র ইউনেস্কো কর্তৃপক্ষের ‘ইসরায়েল বিরোধী’ মনোভাবকে দায়ী করে। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র হিদার নুয়ের্ট বলেন, প্যারিস …বিস্তারিত »