বিশ্বজয়ে এগিয়ে চলছে বিডিমর্নিং, শরীক হোন আপনিও

প্রকাশঃ নভেম্বরে ২৩, ২০১৭

ফারুক আহমাদ আরিফ-

ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারি। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিতে মাত্র ৫০টি অক্ষরের জন্যে বুকের রক্ত ঢেলে দিয়েছেন বাংলার দামালরা। মায়ের ভাষার সম্মান বাঁচাতে দিয়েছেন প্রাণ। অনেকে হয়েছেন পঙ্গু। কারো কারো শিক্ষাজীবনে নেমে এসেছে অন্ধকার। বিতাড়িত হয়েছেন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তবু থেমে থাকেননি। আন্দোলন ছড়িয়ে পড়েছে ছাত্র-শিক্ষক হয়ে কুলি, মজুর, কৃষকসহ সর্বস্তরের মানুষের হৃদয়দরজায়। সেই ভাষা আন্দোলনের পথধরে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৬ ডিসেম্বরে স্বাধীন বাংলাদেশের জন্ম।

ভাষার মাসকে সামনে রেখে ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি (সোমবার) যাত্রা শুরু করে বিডিমর্নিং। নানা ধরনের চড়াই, উৎড়াই পার হচ্ছে বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় অনলাইন সংবাদমাধ্যম বিডিমর্নিং।

বিডিমর্নিং বাংলাদেশের সীমানা পেরিয়ে বিশ্বের বন্ধ দরজাগুলোতে স্নিগ্ধের সুঘ্রাণ বিলাচ্ছে। বিডিমর্নিং এ যুক্ত হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের সংবাদকর্মীবৃন্দ। বিশ্বের নানাপ্রান্তে অবস্থানরত প্রবাসী বাঙালিরা ক্লিক করছে বিডিমর্নিং এর ওয়েবসাইটে। পাচ্ছে প্রতিনিয়তই নিত্য-নতুন সংবাদ, ছবি, অডিও, ভিডিও।

বিডিমর্নিং যাত্রা করার পর ২০১৫ সালের ১৫ জুলাই (বুধবার) বাংলাদেশে প্রথম গণমাধ্যম হিসেবে টুইটারে নীল-সাদা (twitter.com/bdmorning) স্বীকৃতি পায়।

২০১৬ সালের ১৭ নভেম্বর (বৃহস্পতিবার) বিডিমর্নিং এর অফিসিয়াল ফেসবুক পেজ (https://www.facebook.com/bdmorning/) ও স্পোর্টস পেজ (https://www.facebook.com/bdmorningsports/) ভেরিফাইড করে সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুক’ কর্তৃপক্ষ। বাংলাদেশি গণমাধ্যম হিসেবে বিডিমর্নিং’ই প্রথম যাদের একি সাথে দুটি পেজ ভেরিফাইড করে ফেসবুক কর্তৃপক্ষ।

আজ ২০১৭ সালের ২৩ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল ৯টায় ইনস্টাগ্রাম (Bdmorning News Official instagram profile of Bdmorning newspaper www.bdmorning.com) কর্তৃপক্ষ বিডিমর্নিং-এর অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টিকে স্বীকৃতি (ভেরিফাইড) দিয়েছে। ইন্সটাগ্রাম মূলত ছবি ও ভিডিও শেয়ারিংয়ের মাধ্যম। যেখানে বিডিমর্নিং প্রতিনিয়ত তাদের সংগ্রহ করা বিভিন্ন ছবি ও ভিডিও শেয়ার করে থাকে। খবর জানানোর পাশাপাশি ছবির মাধ্যমেও পাঠককে ঘটনার সঙ্গে সংযোগ করছে বিডিমর্নিং।

(ইস্টাগ্রামের স্বীকৃতি প্রসঙ্গে বিডিমর্নিং-এর সহকারী সম্পাদক শাহরিয়ার নিশান বলেন, ‘পথচলার নতুন স্বীকৃতি। এমন স্বীকৃতি নিঃসন্দেহে গর্বের, আনন্দের, অনুপ্রেরণার। অনলাইন সংবাদমাধ্যম দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। প্রকাশিত সংবাদ বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে যাচ্ছে ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে। বিডিমর্নিং সংবাদ জানানোর পাশাপাশি ছবি-ভিডিওর মাধ্যমে পাঠককে ঘটনার সঙ্গে সংযোগ করছে ইনস্টাগ্রামের সাহায্যে।

ইনস্টাগ্রাম খুবই জনপ্রিয় একটি মাধ্যম যার সাহায্যে মানুষ তার প্রয়োজনীয় তথ্য, ছবি এবং ভিডিও পেয়ে মনের খোরাক যোগাচ্ছে প্রতিনিয়ত। সেই জায়গায় বিডিমর্নিং এ রকম একটি স্বীকৃতি পেল, এটি শুধু আমাদের জন্যই নয় বরং অবশ্যই বাংলাদেশের গণমাধ্যমগুলোর জন্যে একটি অনুপ্রেরণার বিষয়, সম্মানের বিষয়। এমন অনুপ্রেরণা নিয়ে ভবিষ্যতে আরও অনেক উন্নত, আরও ভালো কাজ করার চেষ্টা অব্যাহত থাকবে’।)

ইস্টাগ্রামের স্বীকৃতির মাধ্যমে বিডিমর্নিং বাংলাদেশে গণমাধ্যম জগতে প্রথম কোন প্রতিষ্ঠান যার পালকে যুক্ত হলো ৩টি ইতিহাস। ৩টি অধ্যায়। এসব স্বীকৃতির মূলে রয়েছে বিডিমর্নিং এর অকুতোভয় সংবাদকর্মী, সুপ্রিয় পাঠক, বিজ্ঞাপনদাতা, বিডিমর্নিং পরিবারের সদস্যবৃন্দ, জাতীয়-আন্তর্জাতিক পর্যায়ের ব্যক্তিবর্গ।

বাংলাদেশের কোন গণমাধ্যম হিসেবে প্রথম যারা বিশ্বব্যাপী প্রবাসী প্রতিনিধি নিয়োগ দিচ্ছে বিডিমর্নিং। ইতিমধ্যে অনেক দেশ থেকে সংবাদকর্মীরা কাজ করছেন বিডিমর্নিং এর সাথে।

FIRST NEWS FAIR NEWS শ্লোগানকে ধারণ করে ‘বিশ্বজয়ে এগিয়ে চলছে বিডিমর্নিং, শরীক হোন আপনিও’।

লেখক: হেড অব নিউজ; বিডিমর্নিং
ই-মেইল: [email protected]
২৩ নভেম্বর-২০১৭, লালমাটিয়া, ঢাকা-১২০৭

কমেন্টস