ঢাকা স্টক এক্সচেঞ্জে ৩৩০ টি কোম্পানির ৩৮ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে

প্রকাশঃ জুলাই ১৬, ২০১৭

অর্থনীতি ডেস্ক-

আজ রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট ৩৩০ টি কোম্পানির ৩৮ কোটি ৮৯ লক্ষ ৪৪ হাজার ৮৪৩ টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। ডিএসই’তে আজ মোট লেনদেনের পরিমাণ ১২৬৩ কোটি ৪৬ লক্ষ ৯৪ হাজার ৮১৫ টাকা।

ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৯.৮৫ পয়েন্ট বেড়ে ৫৮৪৪.৭২ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ২.২১ পয়েন্ট বেড়ে ২১৩৩.৩৭ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক ০.৪১ পয়েন্ট বেড়ে ১৩২৭.৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৬ টির, কমেছে ১৪২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২ টি কোম্পানির শেয়ার।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানির হলো:- ইফাদ অটোস, কনফিডেন্স সিমেন্ট, কেয়া কসমেটিকস, ডরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, জেনারেশন নেক্সট, ফু-ওয়াং ফুড, আফতাব আটো, ড্রাগন সোয়েটার ও লংকাবাংলা ফাইন্যান্স।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- কনফিডেন্স সিমেন্ট, ড্রাগন সোয়েটার, আফতাব আটো, এপেক্স ফুডস, ভেনগার্ড এএমএলবিডিমি.ফা.১, প্রিমিয়ার লিজিং, নাভানা সিএনজি, ইফাদ অটোস, আইপিডিসি ও ডেফোডিল কম্পিউটারস।

অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- নূরাণী ডাইং, ফু-ওয়াং ফুড, ইস্টার্ন ইন্সুরেন্স, কেয়া কসমেটিকস্, পূরবী জেনারেল ইন্সুরেন্স, ন্যাশনাল হাউজিং, প্রাইম ইন্সুরেন্স, ফার্স্ট ফাইন্যান্স, স্ট্যান্ডার্ড ইন্সুরেন্স ও গোল্ডেন হারভেস্ট। আজ ডিএসই’র বাজার মূলধন ছিল ৩৯৩০১৪৯৬২৮৮৩৯ টাকা।

অপরদিকে ডিএসই মোবাইল দেশের পুঁজিবাজার বিকাশের ক্ষেত্রে ৯ মার্চ ২০১৬ তারিখে সংযোজন হয় ডিএসই মোবাইল অ্যাপ। এই অ্যাপ চালুর পর ক্রমবর্ধমান হারে মোবাইলে লেনদেন ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলছে যা ২০১৭ সালের ১৬ জুলাই পর্যন্ত দাঁড়ায় ১৫ হাজার ২৮৬ জনে।

Advertisement

কমেন্টস