৫৭৬ কোটি টাকার ব্যবসায় সম্প্রসারণ করবে এস্কয়ার নিট কম্পোজিট

প্রকাশঃ এপ্রিল ১৯, ২০১৭

অর্থনীতি ডেস্ক-

বর্ধিত চাহিদা মেটানোর লক্ষে ৫৭৬ কোটি টাকার ব্যবসায় সম্প্রসারণ করবে এস্কয়ার নিট কম্পোজিট। এরমধ্যে শেয়ারবাজার থেকে সংগ্রহ করা হবে ১৫০ কোটি টাকা বা ২৬ শতাংশ। বুকবিল্ডিং পদ্ধতিতে এ টাকা তুলতে আগ্রহী প্রতিষ্ঠানটি। এ লক্ষে সোমবার (১৮ এপ্রিল) সন্ধ্যা ৭টায় রাজধানীর রেডিসন ব্লু গার্ডেন অন্তরায়, রোড শো অনুষ্ঠিত হয়েছে।

এস্কয়ার নিট কম্পোজিটকে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

রোড শো অনুষ্ঠানে এস্কয়ার নিট কম্পোজিটের চেয়ারম্যান মো. মোফাজ্জল হুসাইন, ব্যবস্থাপনা পরিচালক মো. এহসান উল হাবিব, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মুস্তাফিজুর রহমান এবং পরিচালনা পর্ষদের সদস্যসহ অনান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্যবস্থাপনা পরিচালক মো. এহসান উল হাবিব বলেন, বিদ্যমান ক্রেতাদের চাহিদা বাড়ার কারণে কোম্পানির ব্যবসায় সম্প্রসারণ করা হবে। এক্ষেত্রে ৫৭৬ কোটি টাকা প্রয়োজন। এরমধ্যে ১৫০ কোটি টাকা শেয়ারবাজার থেকে সংগ্রহ করা হবে। বাকি টাকার মধ্যে ৩৪০ কোটি টাকা বৈদেশিক ও দেশি ঋণ এবং ৮৬ কোটি টাকা কোম্পানির মুনাফা থেকে সংগ্রহ করা হবে। সংগ্রহীত অর্থ দিয়ে ময়মনসিংহের ভালুকায় এবং কাঁচপুরে নিজস্ব জমিতে ব্যবসা সম্প্রসারণের কাজ করা হবে।

তিনি জানান, এস্কয়ার নিট কম্পোজিট ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়। ১৭ বছরের ব্যবধানে প্রতিষ্ঠানটি এরইমধ্যে অনেক আন্তর্জাতিক সনদ অর্জন করেছে। এরমধ্যে একর্ড, এনএবিএল, সিজিএস, ব্যুরো ভেরিটাস, বিএসসিআই, অর্গানিক এক্সচেঞ্জ থেকে সনদ অর্জন করেছে।

তিনি আরও জানান, কোম্পানিটিতে বছরে প্রায় ৪৫০ কোটি টাকার বিক্রয় হয়। কর্মরত রয়েছেন ৮ হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারি। ব্যবসায় সম্প্রসারণ হলে নতুন করে আরও ১০ হাজার লোকের কর্মসংস্থান হবে। বর্তমানে কোম্পানিতে নিটিং, ফেব্রিক ডাইং, প্রিন্টিং, এম্ব্রডারি, ইন্ডাস্ট্রি লন্ড্রি ইত্যাদি সুবিধা রয়েছে।

অনুষ্ঠানে বিভিন্ন মার্চেন্ট ব্যাংকার্স অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মিউচ্যুয়াল ফান্ড, স্টক ডিলার, ব্যাংক, ক্রেডিট রেটিং এজেন্সি, বীমা কোম্পানি, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজার, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড, রিকগনাইজড পেনশন অ্যান্ড প্রভিডেন্ড ফান্ড, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), উভয় স্টক এক্সচেঞ্জ এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এস্কয়ার নিট কম্পোজিট যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে শেয়ারবাজার থেকে প্রিমিয়ামসহ মোট ১৫০ কোটি টাকা উত্তোলন করতে আগ্রহী। ওই অর্থের মধ্যে ১০০ কোটি ৪২ লাখ টাকা দিয়ে ভবন নির্মাণ, ২১ কোটি ২৩ লাখ টাকা দিয়ে ইয়ার্ন ডাইং মেশিন ক্রয়, ২১ কোটি ৯১ লাখ টাকা দিয়ে ওয়াশিং প্লান্ট মেশিন ক্রয় ও বাকি ৬ কোটি ৪৪ লাখ টাকা আইপিও বাবদ খরচে ব্যবহার করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

প্রতিষ্ঠানটির ২০১৬ সালের ৬ মাসের (জুলাই-ডিসেম্বর) ব্যবসায় ১৯৬ কোটি ৭ লাখ টাকা আয় করেছে। যা ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ১৫ কোটি ৫৫ লাখ টাকা বা শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৫৫ টাকা । আর ২০১৬ সালের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাড়িয়েছে ৪৪.২৬ টাকা।

উল্লেখ্য, প্রতিষ্ঠানটি শেয়ারবাজারে কি পরিমাণ শেয়ার ইস্যু করবে, তা বুকবিল্ডিং পদ্ধতিতে দর নির্ধারণের পর ঠিক করা হবে।

Advertisement

কমেন্টস