জাল ‘সেনজেন ভিসা’ তৈরির সরঞ্জামসহ ৪ জন আটক

প্রকাশঃ এপ্রিল ১৭, ২০১৮

ইসতিয়াক ইসতি।।

রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে জাল সেনজেন ভিসা তৈরির বিপুল সরঞ্জামসহ চার জনকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগ।এসময় তাদের কাছ থেকে জাল ভিসা, বিপুল পরিমাণ পাসপোর্ট, ভুয়া নিয়োগপত্র, কম্পিউটার প্রিন্টার, স্কানারসহ বিভিন্ন ধরনের সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। গ্রেপ্তার ব্যক্তিরা হলেন জিয়াউল হক ওরফে জুয়েল, মো. জাকারিয়া মাহামুদ, মো. মাহবুবুর রহমান ও মো. মামুন হোসেন।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি কার্যালয়ে গ্রেপ্তার চারজনকে নিয়ে সংবাদ সম্মেলন করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি)। এতে জাল চক্রটি সম্পর্কে এ কথা বলেন ডিবির যুগ্ম কমিশনার আবদুল বাতেন।

তিনি জানান,ইউরোপের সেনজেন ভিসা দেওয়া হবে বলে বিজ্ঞাপন দিয়ে এই চক্রটি খদ্দের সংগ্রহ করত। পরে ওই ভিসা করার জন্য দফায় দফায় প্রয়োজনীয় কাগজ নেওয়া হতো গ্রাহকের কাছ থেকে। ভিসা দেওয়ার পর গ্রাহকের কাছে ভিসার জন্য নেওয়া হতো মোটা অঙ্কের টাকা। ভিসা দিয়ে ভ্রমণের দিন ও ফ্লাইট নম্বর জানানো হতো। কিন্তু যখন ভ্রমণের তারিখ আসত, তখন তাকে ফোন করে বলা হতো, তাঁর ভ্রমণের তারিখ বদলেছে। কিন্তু সেই বদলি তারিখ কবে, তা আর জানানো হতো না। এভাবেই গ্রাহককে জাল ভিসা দিয়ে প্রতারণা করত এরা।

গ্রেপ্তার হওয়া চারজনের কাছে থেকে ১৪টি জাল সেনজেন ভিসাযুক্ত বাংলাদেশি পাসপোর্ট, ব্যাংকের জাল হিসাব বিবরণী এবং ভিসা প্রস্তুতের বিপুল পরিমাণ স্টিকার পেপার, সাইপ্রাসে পাঠানোর জন্য জাল আমন্ত্রণপত্র, ব্যাংক গ্যারান্টি, জাল নথি প্রস্তুতের জন্য কম্পিউটার, মনিটর, স্ক্যানার ও প্রিন্টারসহ অন্যান্য সরঞ্জাম উদ্ধার করা হয়।

পুলিশ জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার ব্যক্তিরা জানান, তাঁরা দীর্ঘদিন থেকে সেনজেনভুক্ত দেশগুলোতে ও সাইপ্রাসে জাল ভিসার মাধ্যমে পাঠানোর কথা বলে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করে আসছেন। তাঁদের আদালতে পাঠানো হয়েছে বলেও জানায় পুলিশ।

কমেন্টস