ইবিতে লাঠিখেলায় টান টান উত্তেজনা

প্রকাশঃ এপ্রিল ১৬, ২০১৮

ইবি প্রতিনিধি:

প্রচিন গ্রাম বাংলার ঐতিহ্যকে ধারণ করে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে। বৈশাখী উৎসব উদযাপন উপলক্ষে সোমবার (১৬ এপ্রিল) বেলা ১২টায় কেন্দ্রীয় ফুটবল মাঠে বাংলাদেশ লাঠিয়াল বাহিনী কুষ্টিয়া দপ্তরের অংশগ্রহনে এ খেলা অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন উর রশিদ আসাকরী, প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা প্রমুখ।

সময় তখন বেলা ১২টা বাজে বাজনার তালে তালে নেচে প্রতিপক্ষকে আক্রমন করে আঘাত করা, আবার কখনো প্রতিপক্ষের আক্রমন থেকে নিজেকে রক্ষা করা এ নিয়ে ইবির ফুটবল মাঠে জমে ওঠে বাংলার ঐতিহ্যবাহি লাঠিখেলা। একে অপরকে মোকাবেলার এ খেলায় টান টান উত্তেজনা ছিল শুরু থেকে শেষ অবধি।

গ্রাম বাংলার বিলুপ্তপ্রায় ঐতিহ্যবাহী এ খেলা দেখতে ভিড় জমায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ ক্যাম্পাসের পার্শবর্তী এলাকার বিভিন্ন শ্রেণীর মানুষ।

জানা যায়, এক সময়ের গ্রাম বাংলার জনপ্রিয় খেলা ছিল এই লাঠি খেলা। তবে বাংলার সেই ঐতিহ্য আজ ভুলতে বসেছে বর্তমান প্রজন্ম। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নতুন প্রজন্মের কাছে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে ঐতিহ্যবাহী এ খেলার আয়োজন করে।

লাঠি খেলা দেখতে আসা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন নবীন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, তারা সকলেই জীবনে প্রথম লাঠি খেলা দেখতে এসেছে। তাই তাদের আবেগ ও উচ্ছ্বাসও ছিল লক্ষ্যনীয়।

কমেন্টস