স্পেনে বিনামূল্যে আইনি সহায়তা পাবে বাংলাদেশি অভিবাসীরা

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৭, ২০১৮

কবির আল মাহমুদ, স্পেন প্রতিনিধিঃ

স্পেনে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের বিনামূল্যে আইনি সহায়তা চালু করছে বাংলাদেশি মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা। সাধারণ মানুষের পাশাপাশি যারা সামাজিকভাবে অসহায় ও আইনি লড়াই করতে সক্ষম নন তাদের এ আইনি সহয়তা প্রদানের জন্য এই উদ্যোগ নিয়েছে ভালিয়েন্তে বাংলা।

গত বৃহস্পতিবার (১৫ ফেব্রয়ারি) সন্ধ্যায় স্পেনের রাজধানী মাদ্রিদে অ্যাসোসিয়েশন ভালিয়েন্তে বাংলা কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশন ভালিয়েন্তে বাংলার  সভাপতি  মোহাম্মদ ফজলে এলাহী। অ্যাসোসিয়েশন ভালিয়েন্তে বাংলার সাংগঠনিক সম্পাদক রমিজ উদ্দিন সরকারের সঞ্চালনায় অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন কমিনিটি নেতা ও বাংলাদেশ মসজিদ কমিটির চেয়ারম্যান খোরশেদ আলম মজুমদার।

এ সময় শুভেচ্ছা বক্তব্য দেন অ্যাসোসিয়েশন ভালিয়েন্তে বাংলার সদস্য আফরোজা রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন স্পেনের ভারপ্রাপ্ত সভাপতি এনায়েতুল করিম তারেক, মাদ্রিদ ব্যাবসায়ী সমিতির সভাপতি হোসাইন মোহাম্মদ আবুল, স্প্যানিশ আইনজীবী গ্লিসারিও পাঁচমোড়া দিয়াজ, আওয়ামী লীগ নেতা জাকির হোসাইন, আয়ুব আলী সোহাগ, মাসুদ আহমেদ, সাংবাদিক বকুল খান ও দিদারুল আলম প্রমুখ।

প্রধান অতিথি খোরশেদ আলম মজুমদার বলেন, ভালিয়েন্তে বাংলা কর্তৃক বিনামূল্যে যে আইনি সহায়তাচালু করা হয়েছে এর মাধ্যমে স্পেনে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের যেকোনো প্রান্ত থেকে যে কেউ বিনামূল্যে আইনি পরামর্শ ও সহায়তা নিতে পারবেন। আইনের সমান আশ্রয়লাভ এবং আইনসঙ্গত ব্যবহার লাভ প্রত্যেকটি মানুষের  মৌলিক অধিকার।

তিনি বলেন, সমাজে আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে আর্থিকভাবে অসচ্ছল ও নানাবিধ আর্থসামাজিক কারণে বিচার পেতে অসমর্থ বাংলাদেশি অভিবাসীদের আইনি সুরক্ষা প্রদানের তাৎপর্য ও গুরুত্ব অনুধাবন করে অ্যাসোসিয়েশন ভালিয়েন্তে বাংলা এই উদ্যোগ গ্রহণ করছে।

জনকল্যাণে ফজলে এলাহী ও ভালিয়েন্তে বাংলার এ আইনি সেবা স্পেনে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের কল্যাণে আরো বলিষ্ঠ ভূমিকা রাখবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কমেন্টস