টিআইবির অনুষন্ধানী সাংবাদিকতা পুরষ্কার প্রদান

প্রকাশঃ ডিসেম্বর ৭, ২০১৭

নিজস্ব প্রতিবেদক:

প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার পাঁচজন সাংবাদিক ও চার জন ভিডিও চিত্রগ্রাহক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর “অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০১৭” অর্জন করেছেন। বৃহস্পতিবার সংগঠনটির ধানমন্ডিস্থ কার্যালয়ে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।

প্রিন্ট মিডিয়া (জাতীয়) বিভাগে পুরস্কার অর্জন করেছেন দৈনিক প্রথম আলো’র স্টাফ রিপোর্টার অরূপ রায়। ঢাকা জেলা পরিষদের অধীনে সাভার ও ধামরাই উপজেলাভিত্তিক ১৭৫টি উন্নয়ন প্রকল্পের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির ওপর দৈনিক প্রথম আলো পত্রিকায় ২৫ ও ২৬ মে ২০১৬ প্রকাশিত তার দু’টি ধারাবাহিক প্রতিবেদনের জন্য তিনি পুরস্কারটি অর্জন করেন।

প্রিন্ট মিডিয়া (আঞ্চলিক) বিভাগে বিজয়ী হয়েছেন খুলনার দৈনিক পূর্বাঞ্চল পত্রিকার স্টাফ রিপোর্টার এইচ এম আলাউদ্দিন। নকল ও ভেজাল ওষুধের দ্বারা জনসাধারণের আর্থিক ক্ষতি ও বিভিন্ন ভোগান্তিসহ ওষুধ বাজার এবং সরকারি-বেসরকারি হাসপাতালের নানা অনিয়ম ও দুর্নীতির ওপর ১৭ অক্টোবর থেকে ৯ নভেম্বর ২০১৬ দৈনিক পূর্বাঞ্চল পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশিত তাঁর ২০টি প্রতিবেদনের জন্য তিনি পুরস্কারটি অর্জন করেন।

ইলেক্ট্রনিক মিডিয়া (প্রতিবেদন) বিভাগে পুরস্কার অর্জন করেছেন মাছরাঙা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি বদরুদ্দোজা বাবু। ‘ড্রেজার কেনাকাটায় অনিয়ম ও দুর্নীতি’ শিরোনামে ৯-১১ জুলাই ২০১৬ মাছরাঙা টেলিভিশনে প্রচারিত তাঁর তিন পর্বের ধারাবাহিক প্রতিবেদনের জন্য তিনি পুরস্কারটি অর্জন করেন। প্রতিবেদনের ভিডিওচিত্র ধারণে বিশেষ ভূমিকার জন্য মাছরাঙা টেলিভিশনের সিনিয়র ভিডিও চিত্রগ্রাহক মেহেদী হাসান সোহাগকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। ইলেক্ট্রনিক মিডিয়া (প্রামাণ্য অনুষ্ঠান) বিভাগে যৌথভাবে বিজয়ী হয়েছেন ইনডিপেনডেন্ট টেলিভিশনের স্টাফ করেসপনডেন্ট সবুজ মাহমুদ এবং চ্যানেল টোয়েন্টিফোর এর স্টাফ রিপোর্টার মো: জাহিদ মামর ইসলাম সাদ। দেশের পাবলিক পরীক্ষাগুলোতে প্রশ্নপত্র ফাঁসসহ নানা অনিয়ম ও দুর্নীতির ওপর ২ সেপ্টেম্বর ২০১৬ ইনডিপেনডেন্ট টেলিভিশনে প্রচারিত তাঁর অনুসন্ধানী প্রামাণ্য অনুষ্ঠানের জন্য সবুজ মাহমুদ পুরস্কারটি অর্জন করেন।

অন্যদিকে, জীবন বীমা, নাকি প্রতারণার বীমা’শিরোনামে ২ সেপ্টেম্বর ২০১৬ যমুনা টেলিভিশনে প্রচারিত অনুসন্ধানী প্রামাণ্য অনুষ্ঠানের জন্য মো: জাহিদ মামর ইসলাম সাদ যৌথভাবে পুরস্কারটি অর্জন করেন।

পুরস্কারজয়ী প্রামাণ্য অনুষ্ঠান দু’টি তৈরিতে ভিডিওচিত্র ধারণের বিশেষ ভূমিকার জন্য ইনডিপেনডেন্ট টেলিভিশনের ভিডিও চিত্রগ্রাহক রাকিবুল হাসান ও গোলাম কিবরিয়া এবং যমুনা টেলিভিশনের ভিডিও চিত্রগ্রাহক তানভীর মিজানকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

প্রত্যেক পুরস্কার বিজয়ী সাংবাদিককে এক লক্ষ টাকার চেক, ক্রেস্ট ও সনদ এবং প্রত্যেক ভিডিও চিত্রগ্রাহককে পঞ্চাশ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ড. গওহর রিজভী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

কমেন্টস