আবারো ভারত-পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে বাংলাদেশ

প্রকাশঃ অক্টোবর ১৩, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই)-এ মোট ১১৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮৮তম। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯০তম।

এদিকে, ক্ষুধার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের অবস্থান ১০০তম। পাকিস্তান ১০৬তম অবস্থানে রয়েছে। ফলে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। তবে নেপাল (৭২তম), মিয়ানমার (৭৭তম) এবং শ্রীলঙ্কা (৮৪তম) এগিয়ে রয়েছে বাংলাদেশের থেকে।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (আইএফপিআরআই) গতকাল বৃহস্পতিবার এ বছরের প্রকাশ করেছে গ্লোবাল হাঙ্গার ইনডেক্স যা ‘বিশ্ব ক্ষুধা সূচক’ নামেই পরিচিত। মূলত চারটি বিষয়কে এই সূচক নির্ধারণের শর্ত হিসেবে বিবেচনা করা হয়। এগুলো হলো- অপুষ্টি, শিশুর উচ্চতার তুলনায় কম ওজন, বয়সের তুলনায় কম উচ্চতা ও শিশুমৃত্যুর হার। এই পরিস্থিতি বিচার করে ১০০ পয়েন্টের এই সূচক তৈরি করা হয়। যে দেশের স্কোর যত কম, সে দেশের পরিস্থিতি তত ভালো। তবে বাংলাদেশ এখনও ক্ষুধা নিরাময়ে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। রিপোর্টে এবারের স্কোর ২৬.৫। যা গতবারের ২৭.১ স্কোর থেকে কমেছে, অর্থাৎ উন্নতি করছে বাংলাদেশ।

গতবারের সূচকেও বাংলাদেশের থেকে পিছিয়ে ছিল প্রতিবেশী দুটো দেশ। ২০১৬ সালের সূচকে ভারত ৯৭তম, পাকিস্তান ১০৭তম ও আফগানিস্তান ১১১তম এবং এগিয়ে থাকা চীন ২৭তম, নেপাল ৭২তম, মিয়ানমার ৭৫তম ও শ্রীলঙ্কা ৮৪তম অবস্থানে ছিল। গতবারের স্কোরেও বাংলাদেশ উন্নতি লক্ষণীয়।

কমেন্টস