বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে বদ্ধপরিকার কাতার

প্রকাশঃ অক্টোবর ৯, ২০১৭

আকবর হোসেন বাচ্চু, কাতার প্রতিনিধি-

সৌদি জোটের অবরোধের প্রেক্ষিতে সেসব দেশ থেকে পণ্য আমদানি বন্ধ থাকায় স্থানীয় উৎপাদন বৃদ্ধির পাশাপাশি ‍বিকল্প বাজার খুঁজে নিচ্ছে কাতার। এর ফলে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কাতার আমদানি করছে প্রয়োজনী নানা সামগ্রী। তারই অংশ হিসেবে বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করতে বদ্ধপরিকার কাতার।

বন্ধুপ্রতীম এ দেশকে সহযোগিতার পাশাপাশি নিজেদের বাণিজ্য সম্প্রসারণের এ সুযোগ কাজে লাগাতে চায় বাংলাদেশ। এরই অংশ হিসেবে কাতারের রাজধানী দোহার দাফনায় দোহা ব্যাংকের প্রধান কার্যালয়ে ’বাংলাদেশ-কাতার বাণিজ্যিক ও বিনিয়োগের সুযোগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ দূতাবাস ও দোহা ব্যাংকের যৌথ ব্যবস্থাপনায় অনুষ্ঠিত এ সম্মেলনে বাংলাদেশী শিক্ষাবিদ কাতার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আনোয়ারুল ইসলামের সঞ্চালনায় স্বাগত ভাষণ দেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দোহা ব্যাংকের প্রধান নির্বাহী অর্থনীতিবিদ ড. আর সিতারমণ, হামাদ মেডিকেল কর্পোরেশনের পরিচালক ড. ইউসুফ আল মাসলামানী, কাতার চেম্বারের ভাইস চেয়ারম্যান মুহাম্মদ বিন আহমদ বিন তাউয়ার আল কাওয়ারি ও বাংলাদেশের ১৪ সদস্যের ওষুধ শিল্প সমিতির প্রতিনিধি দলের প্রধান মোহাম্মদ শফিউজ্জামান।

বিশ্ববাজারে ওষুধ শিল্পে বাংলাদেশের অবস্থান সম্পর্কে ভিডিওচিত্র প্রদর্শন করেন সমিতির কোষাধ্যক্ষ মো: হালিমুজ্জামান যা কাতারি বিনিয়োগকারী, হাসপাতাল কর্তৃপক্ষ, সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ীদের দারুণভাবে আকৃষ্ট করে।

Advertisement

কমেন্টস