বৃষ্টির কান্নার সাথে মিশে তার কান্নাও বিলীন হয়ে যায়

প্রকাশঃ অক্টোবর ৬, ২০১৭

নিয়াজ শুভ।।

আকাশের বুক চিরে মেঘের ডানায় ভর করে ঝরে পড়ে বৃষ্টি। স্বভাবসুলভ আভিজাত্যে হৃদয়কে আন্দোলিত করে বৃষ্টির টুপটাপ শব্দ। হয়তো অনেকের মনে পড়ে শান বাঁধানো ঘাটে হাঁসের বাচ্চার মতো পুকুরে ঝাঁপ দেয়ার কথা। কেউ হয়তো অতৃপ্ত আত্মাকে শান্ত করতে সিগ্ধ বৃষ্টির পরশতলে নিজেকে সঁপে দেয়।

ইট পাথরের ঢাকা শহরে বৃষ্টিতে ভেজার জন্য খোলা মাঠের খুবই অভাব। হয়তো নিজেকে বৃষ্টির কাছাকাছি নিতে কেউ কেউ বাড়ির ছাদকেই বেছে নেয়। যাদের সেই ছাদটুকুও নেই, তারা হয়তো জানালায় হাত মেলে দেয়। বৃষ্টির সাথে আলিঙ্গন না হোক মোলাকাত তো হলো। আলিঙ্গনের স্বাদটুকু চোখের পরশে মিটিয়ে নেয়ায় কম কিসের?

টিনের চালে বৃষ্টির শব্দটা কানে লাগে। মনকে আন্দোলিত করা সেই সুর হৃদয়ে বাজে। সে সময় রবীন্দ্রনাথের কোন গান শুনলে মন্দ হয় না। কেউ হয়তো প্রিয়জনের কথা ভাবি, আবার কেউ প্রিয় মুহূর্তকে স্মরণ করি। বৃষ্টির কাজই হয়তো সকলকে ভাবুক করে দেয়া। মনকে পবিত্র করতে হয়তো বৃষ্টিই মুখ্য সময়। বৃষ্টির সেই বৃষ্টিস্নাত মুহূর্ত যেন কোন ফ্রেমে বাঁধানো ছবি। যা মোনালিসার মতো চিত্রকর্মকেউ ম্লান করে দেয়।

বৃষ্টির দিনে ঘরে বসে প্রেমিকাকে নিয়ে ভাবতে বেশ ভালোই লাগে। মনের মাধুরী মিশিয়ে কাউকে নিয়ে কিছু সৃষ্টি করতে ইচ্ছে হয় খুব। তবে ভোজন রসিকরা বৃষ্টিকে অনূভব করে ভিন্ন আমেজে। ভুনা খিচুড়ির সাথে গরুর মাংস…। বৃষ্টির সঙ্গে খিচুড়ির সুন্দর একটা মেলবন্ধন আছে। মাঝে মাঝে মনে হয় তারা দু’জন দু’জনার।

জীবনে একবারের জন্য হলেও শখ করে বৃষ্টিতে ভিজেনি এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। বৃষ্টি দেখলেই অনমনে মন নেচে উঠে। বৃষ্টি যেমন মনে সুখের দোলা দেয়, তেমনি কারো কারো জন্য সেটি ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। হয়তো কেউ চিরতরে হারিয়ে ফেলা প্রিয় মানুষটিকে ভেবে কাঁদে। বৃষ্টির কান্নার সাথে মিশে তার কান্নাও বিলীন হয়ে যায়। যেভাবে একদিন হারিয়ে গেছে তার প্রিয় মুখ।

এমন বৃষ্টির গল্পের শেষটি যদি হয় কোন কবিতা দিয়ে তবে মন্দ হয় না। অভিজিৎ দাশগুপ্তের একটি কবিতা খুব মনে পড়ছে- চাই না আমি বাড়ির বাইরে যেতে/চাই যে আমি নিজেকে খুঁজে পেতে/কখন যেন হারিয়ে গেছি অন্যমনে/স্যাঁতস্যাঁতে শোভা আটকেছে মনের ক্যামেরাতে/শূন্য দৃষ্টি মিলিয়েছে ভেজা সবুজে/চোখটি আমার ঐ মেয়েটিকে খুঁজে/নামটি তার বলতে ইচ্ছে করে/একটি কথা বারবার মনে আসে/আমি ভাবি, একবারও কি সে ভাবে?/তাইতো আবার বিষণ্ণ আকাশ কাঁদে।

কমেন্টস