সেলফি তোলার ইতিহাস

প্রকাশঃ সেপ্টেম্বর ২৯, ২০১৭

মো. সবুজ খান-

সেলফি। বর্তমান যুগে বহুল আলোচিত ব্যাপার। সেলফির ইতিহাস খুব অদ্ভুত। শুধু তরুন সমাজই নয় বৃদ্ধরাও এখন সেলফি তোলে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আমারা যত ফটো দেখতে পাই তার প্রায় অর্ধেকই সেলফি বা ফ্রন্ট ক্যামেরা দিয়ে তোলা। এই সেলফি শব্দটা ও এর প্রথম উদ্ভব কোথায় ও কিভাবে আমরা এটা খুব কম সংখ্যক লোকই জানি। চলুন আজ আলোচনা করা যাক কিভাবে এই সেলফি এলো।

আজ থেকে ১৭৫ বছর আগে ফিলাডেলফিয়ার এক যুবক রবার্ট কর্নেলিয়াস তুলেছিলেন নিজের সেলফি বা সেলফ পোট্রেয়ট। সেটিই পৃথিবীর প্রথম সেলফি। তখন শুধু ক্যামেরা ছিলো। ফ্রন্ট ক্যামেরা বলতে কনো শব্দ ছিলো না তখন। মানুষ ফ্রন্ট ক্যামেরা নিয়ে তখন চিন্তাই করেনি। ছিলনা কনো স্মার্টফোন।

রবার্ট কর্নেলিয়াস বাবার দোকানে বসে একদিন ক্যামেরা নিয়ে ঘাটাঘাটি করছিলেন। হঠাত ক্যামেরার লেন্সের ক্যাপ সরিয়ে ক্যামেরা সেট করে ফ্রেমের সামনে চলে যান রবার্ট। ক্যামেরা তার ক্যাপচার নিতে থাকে। পাঁচ মিনিট ক্যামেরার সামনে দাঁড়িয়ে থাকেন তিনি। এরপর স্টিল ফটো উঠে রবার্টের। আর এই ফটোই হয় পৃথিবীর প্রথম সেলফি।

উল্লেখ্য, ১৯০০ সালে ‘Kodak Brownie box camera’ বাজারে আসার পর সেলফি তোলা বেশ জনপ্রিয়তা লাভ করে। বহনে সহজ এই ক্যামেরার সাহায্যে আয়নার মাধ্যমে সেলফি তোলার প্রচলন শুরু হয় তখন থকেই। তবে সেলফি শব্দটি প্রথম ব্যাবহৃত হয় ২০০২ সালের ১৩ই সেপ্টেম্বর অস্ট্রেলিয়ান এক অনলাইন ফোরামে।

কমেন্টস