আশুগঞ্জে বন্ধ হয়ে যাওয়া ৩ ইউনিটে মধ্যে ২ টির উৎপাদন শুরু

প্রকাশঃ এপ্রিল ২০, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রে কালবৈশাখী ঝড়ের কারণে গ্রিড বিপর্যস্ত থাকায় তিনটি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। আজ বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে বন্ধ হওয়া ৩ টি ইউনিটের মধ্যে  ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিট-৪ ও ২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের উৎপাদন শুরু হয়।  ১৩০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিটের উৎপাদন কার্যক্রম এখনো বন্ধ রয়েছে।

আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী শাহ আলম খান জানান, রাতে বৃষ্টির সঙ্গে বজ্রপাত হচ্ছিল। এ সময় হঠাৎ করে জাতীয় গ্রিড লাইনে ত্রুটি দেখা দেয়। এতে বিকট শব্দে তাপ বিদ্যুৎকেন্দ্রের ১৩০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিট-৩, ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিট-৪ ও ২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের উৎপাদন তাৎক্ষণিকভাবে বন্ধ হয়ে যায়।

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের এক কর্মকর্তা জানিয়েছেন, গতকাল বুধবার রাত সাড়ে ৮টার দিকে গ্রিড লাইনে ত্রুটির কারণে আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রের বৃহৎ তিনটি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। এতে করে জাতীয় গ্রিডে ৫২৫ মেগাওয়াট বিদ্যুৎ কমে যায়। এ সময় ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ ও নরসিংদীসহ কয়েকটি জেলার বিদ্যুৎ সরবরাহ তাৎক্ষণিকভাবে বন্ধ হয়ে যায়।

এর পর বিদ্যুৎকেন্দ্রের নিজস্ব প্রকৌশলীরা মেরামতের কাজ শুরু করেন। আজ সকাল ৮টার দিকে ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিট-৪ ও ২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের বিদ্যুৎ উৎপাদন শুরু হয়।

 

Advertisement

কমেন্টস