ভৈরবে সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গা স্নান ও মেলা

প্রকাশঃ এপ্রিল ৪, ২০১৭

রাজীবুল হাসান, ভৈরব প্রতিনিধি –

মঙ্গলবার কিশোরগঞ্জের ভৈরবে উপজেলার পঞ্চবটি শ্মশানঘাট মেঘনা নদীতে সনাতন ধর্মাবলম্বীরা পবিত্র গঙ্গা স্নান উৎসব পালন করেছে। চান্দ্র মাসের তারিখ অনুযায়ী প্রতি বছর আজকের এদিনে ভৈরবসহ আশেপাশে বিভিন্ন অঞ্চলের হিন্দু সম্পদায়ের নারী পুরুষসহ আবাল বৃদ্ধ, বনিতা এই গঙ্গা স্নান উৎসবে যোগ দেন।

বয়বৃদ্ধদের নিকট থেকে জানা যায়, এই গঙ্গা স্নান অধিকাংশ বছর চান্দ্র মাসের ৮ তারিখে অনুষ্ঠিত হয় বলে এর নাম হয়েছে অষ্টমী স্নান। বাড়ি ফেরার পথে পূণ্যার্থীরা মেঘনা নদীর পবিত্র জল মাটির পাত্রে নিয়ে বাড়ি ফিরে আসেন।

নদীতে স্নান করতে মায়া রাণী বর্মণ জানান, ‘আজকের দিনে গঙ্গাতে স্নান করে পাপ মুছন করতে এসেছি। সারাবছর যেন ভগবানের সন্তুষ্টির জন্য প্রার্থনা করতে পারি।’

পঞ্চম শ্রেণীর ছাত্রী আশা রাণী বলেন, ‘দাদীর সাথে নদীতে স্নান করলাম। সাথে গঙ্গার পানির সাথে নিয়ে নিলাম।এই গঙ্গা জল পবিত্র ভেবে সারা বছর বাড়িতে রেখে বিভিন্ন পূজা-পার্বনে ব্যবহার করা হয়।’

এছাড়াও নদীর পাড়ে জমে ওঠেছে মেলা। মেলায় বসেছে বিভিন্ন খাবার ও মনহারী সামগ্রীর দোকান। মেলার আমেজ বিরাজ করছে এলাকায়। এই অষ্টমী মেলায় বিপুল সংখ্যক পূণ্যার্থী পূজা উদযাপন কমিটি, জন প্রতিনিধি, উপজেলা প্রশাসন এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

কমেন্টস