‘কবিকে কাপুরুষ হওয়া চলবে না’

প্রকাশঃ মার্চ ২, ২০১৭

এভি সজীব-

সদ্যসমাপ্ত একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছিল কবি মুরাদ কিবরিয়া’র প্রথম কাব্যগ্রন্থ ‘হিমাঙ্কের নিচে বসবাস। প্রকাশনা সংস্থা জনান্তিক বইটি প্রকাশ করে। কবির প্রেম, বিরহ, জীবন, সমাজ, রাজনৈতিক ভাবনার মোট ৬৩ টি কবিতা ঠাঁই পেয়েছে গ্রন্থটিতে। কবিতার ভাবনা আর আরো বিষয়-আশয় নিয়ে কবি মুরাদ কিবরিয়ারের সাথে আলাপ করেন এভি সজীব। সাক্ষাৎকারটি বিডিমর্নিং এর পাঠকদের জন্যে তুলে ধরা হলো।

বিডিমর্নিং: এবারের মেলায় আপনার একটি বই এসেছে?
মুরাদ কিবরিয়া: হ্যাঁ, মেলায় আমার কবিতার বই ‘হিমাঙ্কের নিচে বসবাস’ প্রকাশিত হয়েছে।

বিডিমর্নিং: প্রথম বই কবিতার বই কেন?
মুরাদ কিবরিয়া: আমি যদি অন্যরকমভাবে বলি, প্রথম বই কবিতার বই নয় কেন? হাহা। কবিতাই লিখেছি সবসময়, তাই প্রথম বই কবিতার বই। প্রথম বই কবিতার বই হওয়ার আর কোন কারণ থাকতে পারে বলে মনে হয় না।

বিডিমর্নিং: বইটি কেমন সাড়া পেয়েছেন?
মুরাদ কিবরিয়া: কবিতার বই হিসেবে সেলস ভালো। আর সাড়া বলতে অনেকেই আসছেন, জানতে চাচ্ছেন, অটোগ্রাফ নিচ্ছেন। এই আর কি।

বিডিমর্নিং: আপনি কি প্রতি বইমেলায় বই প্রকাশ করতে চান? করলে, আগামী বইমেলায় কি বই প্রকাশ করার ইচ্ছে?
মুরাদ কিবরিয়া: বই প্রকাশের সাথে বইমেলার কোন সম্পর্ক আমি রাখতে চাই না। তবে, প্রকাশকদের একটা ‘প্রেফারেন্স থাকতে পারে’। আগামি বইমেলায় বই থাকতেও পারে নাও থাকতে পারে। মেলাকে টার্গেট করে লেখালেখি করি না। তবে ইচ্ছে আছে একটি ছোট গল্পের গ্রন্থ প্রকাশ করার। সেটা মেলায় হতে হবে নট নেসেসারি।

বিডিমর্নিং: বর্তমান সময়ের কবি আর কবিতা নিয়ে কিছু বলুন?

মুরাদ কিবরিয়া: আমি আসলে এমন একজন মানুষ যার সাথে কোন কবির সরাসরি পরিচয় নেই। মানে, এই যে থাকে না, কবির সঙ্গে কবির সখ্যতা এইসব আমার নাই। আমি কবি হিসেবে একা এবং এটা আমি ইনজয় করি। তাই বর্তমান সময়ের কবিদের ব্যাপারে আমার পক্ষে কিছু বলা সম্ভব না। তবে তাদের কবিতা আমি পড়ি। বইয়ে, ফেসবুকে। আমার মনে হয় কবিতা নিয়ে একটা ভাংচুর করতে চাচ্ছেন আমার বয়সী বা কাছাকাছি বয়সের কবিরা। তার আগের অনেক কিছুই মানতে চাচ্ছেন না। এইটা ভালো।

বিডিমর্নিং: কি রকম ভাংচুর একটু ব্যাখা করবেন?
মুরাদ কিবরিয়া: এই যেমন ভাষা নিয়ে ভাংচুর, ফরমেট নিয়ে ভাংচুর। তারপর ধরেন যে, শ্লীলতা, ব্যাকরণ, প্রমিত, আঞ্চলিকতা ইত্যাদি নিয়ে কোন ট্যাবু আর তারা রাখছেন না।

বিডিমর্নিং: এই যে ভাংচুর বললেন, এটা কি ভালো?
মুরাদ কিবরিয়া: কবিতার সাথে ভালো খারাপের দূরতম সম্পর্ক নাই। ভালো খারাপ কবিতার বিষয় আশয় নয়।

বিডিমর্নিং: কবিদের তো একটা দায়িত্ববোধ থেকেই যায় সমাজের কাছে, এটাকে কিভাবে বলবেন?
মুরাদ কিবরিয়া: হয়ত থাকে, আপনি যেমন বললেন। তবে আমার মনে হয় কবির একটা দায়িত্ব হল ‘বলা’ মানে থাকে বিরুদ্ধচারণ করতে হবে। তাকে বলতে হবে। যে সমস্ত বিষয় অন্যরা বলতে বলতে থেমে যায় বা ধরেন যে, বলতে পারেন না লৌকিকতার জন্য কিংবা ভয়ে, তো সেইসব বিষয়গুলো কবিকে বলতে হবে। কবি যাই হোক, কবিকে কাপুরুষ হওয়া চলবে না।

বিডিমর্নিং: সামগ্রিকভাবে আপনার চোখে এবারের বইমেলা?
মুরাদ কিবরিয়া: ভালো। তবে, অন্য বছরের চেয়ে খারাপ।

Advertisement

কমেন্টস