ফুসফুস এবং কোলন ক্যান্সারের ঝুঁকি কমায় ব্রকলি

প্রকাশঃ জুলাই ৩০, ২০১৮

বিডিমর্নিং ডেস্কঃ

বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিনের খাদ্যতালিকায় যত বেশি ফলমূল ও শাকসবজি রাখা যাবে ততই নানা ধরনের রোগের সম্ভাবনা কমে আসবে।  বিভিন্ন গবেষণায় দেখা গেছে , কিছু কিছু উদ্ভিজ্জ খাবারে এমনই পুষ্টিগুণ থাকে যেগুলো শরীরে নানা রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। এমনই একটি সবজি হচ্ছে ব্রকলি।

এই সবজিটির আশ্চর্য কিছু গুণ রয়েছে। এটি অতি স্থূলতা, ডায়বেটিস,স্ট্রোক, উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ নানা ধরনের অসংক্রামক রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

এছাড়া ব্রকলি চুলের পুষ্টি জোগাতে , শরীরে শক্তি বৃদ্ধি করতে এবং ওজন কমাতে সাহায্য করে।

ব্রকলির মতো উদ্ভিজ্জ শাকসবজি ক্যান্সারে ঝুঁকি কমায়, বিশেষ করে ফুসফুস এবং কোলনে ক্যান্সারের ঝুঁকি কমাতে এটি বেশ কার্যকরী।

অন্য এক গবেষণায় দেখা গেছে, ব্রকলিতে যে ফলিক এসিড পাওয়া যায় তা স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে বেশ উপকারী। ব্রকলিতে প্রচুর পরিমানে ভিটামিন কে থাকে। এক কাপ পরিমানে টুকরো করে কাটা ব্রকলিতে ৯২ মাইক্রোগ্রাম ভিটামিন কে থাকে , যা শরীরের শতভাগ ভিটামিন কে এর চাহিদা পূরন করে।

ভিটামিন কে হাড়ের সুরক্ষার জন্য অতি প্রয়োজনীয় একটি উপাদান। একারণে ব্রকলি হাড়ের সুরক্ষায় সহায়তা করে। এছাড়া এতে শরীরের প্রয়োজনীয় ক্যালসিয়ামও পাওয়া যায়।

ব্রকলি হজমশক্তি বৃদ্ধি করে , কোষ্ঠকাঠিন্য কমায়। সূর্যরশ্মি এবং দূষণের কারণে ত্বকের যে ক্ষতি হয় তা থেকে বাঁচাতে সাহায্য করে ব্রকলি। সাইট্রাস জাতীয় ফলে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। যা শরীরে জন্য দারুন উপকারী।

কিন্তু অনেকেই হয়তো জানেন না , মাত্র এক কাপ টুকরো করা ব্রকলিতে ৮১ মিলিগ্রাম পরিমানে ভিটামিন সি থাকে। যা একদিনে শরীরে প্রয়োজনের তুলনায় অনেক বেশি। এছাড়া ব্রকলিতে প্রচুর পরিমানে ভিটামিন এ এবং ই থাকে যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং বয়সের ছাপ রোধ করে।

কমেন্টস