‘৫০ শতাংশ মানুষ জানেনই না যে তারা হৃদরোগে আক্রান্ত’

প্রকাশঃ জুন ২, ২০১৮

তামজিদ হোসেন।।

উচ্চ রক্তচাপ জনিত রোগের ব্যাপারে জনসচেতনতা গড়ে তুলুন ‘নোনস উইওর নাম্বার’ (Knows your number) প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল ওর্য়াল হাইপারটেনশন ডে-২০১৮ (World Hypertension Day 201৮) শীর্ষক সেমিনার ও আলোচনা সভা।

আজ শনিবার রাজধানীর সেগুন বাগিচার একটি রেষ্টুরেন্টে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনার ও আলোচনা সভার সভাপতিত্ব করেন দেশের প্রখ্যাত কার্ডিয়াক সার্জন অধ্যাপক এস আর খান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ. আ. ম.স আরেফিন সিদ্দিক। আরও উপস্থিত ছিলেন বংগবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চীফ কার্ডিয়াক সার্জন অধ্যাপক ডা. অসিত কুমার অধিকারী, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের পরিচালক ডা. কে. এস. এইচ.এস সিরাজুল হক, প্রফেসর ডা. গোলাম ফারুক, প্রফেসর ডা.জাহিদ হাসানসহ দেশের বিশিষ্ট বিশেষজ্ঞ ও সার্জনগণ। কোরআন তেলায়তের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আ. আ. ম.স আরেফিন সিদ্দিক বলেন, সারা পৃথিবীর সাড়ে ৭০০ কোটি মানুষের মধ্যে প্রায় ২০০ কোটি মানুষ হৃদরোগে আক্রান্ত। কিন্তু তাদের মধ্যে ৫০ শতাংশ মানুষ জানেনই না যে তারা হৃদরোগে আক্রান্ত। কারণ কি? কারণটা হচ্ছে সবার মাঝে আমরা গণসচেতনতা আমরা এখনো সৃষ্টি করতে পারিনি। এছাড়া তিনি গণমাধ্যমকেও গণসচেতনতা সৃষ্টির জন্য এগিয়ে আসার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে কার্ডিয়াক সার্জন অধ্যাপক এস আর খান উচ্চ রক্তচাপের ভয়াবহতার কথা এবং তার থেকে পরিত্রাণ পাওয়ার উপায় তাঁর বক্তব্যে তিনি তুলে ধরেন।

ডা. এইচ এম সিরাজুল হক উচ্চ রক্তচাপের প্রকারভেদ নিয়ে আলোচনা করেন। বাচ্চাদের এবং প্রেগনেন্সিদের উচ্চরক্ত চাপ নিয়ে আলোচনা করেন ডা. রোকনজ্জামান, ডা. ফাতেমা আশরাফ এবং প্রফেসর ডা. জাহিদ হাসান।

সবশেষে কার্ডিয়াক সার্জন অধ্যাপক এস আর খান এর সভাপতিত্বের সাথে মোনাজাত ও ইফতার মাহফিলের মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত হয়।

কমেন্টস