কিছু সহজ নিয়ম মেনে চললে সেরে যাবে ক্যান্সার

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৯, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

ক্যান্সার রোগে রোগীর মৃত্যু প্রায় নিশ্চিত। তবে প্রাথমিক ধাপে রোগটি ধরা পড়লে রোগী কিছু নিয়ম মেনে সহজেই সেরে উঠতে পারে। বিষয়টি আমরা অনেকেই জানি। ভারতের জাতীয় দলের ব্যাটসম্যান যুবরাজ সিংয়ের ক্যানসার শুরুতেই ধরা পরে। তারপর ডাক্তারের পরামর্শ মতে কিছু নিয়মকানুন মেনে তিনি ক্যান্সার জয় করে ফেলেন।

এর সঙ্গে আরো একটি সুখবর। সম্প্রতি গবেষকরা একটি তথ্য প্রকাশ করেছেন।

যেখানে বলা হচ্ছে, ক্যানসার আক্রান্ত ব্যক্তিরা যদি প্রত্যেকদিন মাত্র আধঘণ্টা করে খোলা জায়গায় হাঁটেন, তাহলে তাঁরা তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবেন।

যুবরাজ যেমন ক্যান্সার জয় করে এখনও ক্রিকেট খেলে যাচ্ছেন। তেমনই অনেক মানুষ ক্যান্সার জয় করে স্বাভাবিক জীবনযাপন করছেন। তাই ক্যানসার মানেই শুরু থেকে প্রচণ্ড ভয় পাওয়ার কোনো কারণ নাই।

গবেকেরা ৪২ জন ক্যান্সার আক্রান্ত ব্যক্তিকে নিয়ে একটি পরীক্ষা করেন। তাদের দুটি গ্রুপে ভাগ করে দেন।

একটি গ্রুপের রোগীদের প্রত্যেকদিন ৩০ মিনিট করে হাঁটার নির্দেশ দেওয়া হয়। এবং অন্য গ্রুপটিকে সপ্তাহে একদিন হাঁটতে বলা হয়।

কিছুদিন পর দেখা যায়, প্রথম গ্রুপ অর্থাত্ যাদের প্রত্যেকদিন ৩০ মিনিট করে হাঁটতে বলা হয়েছিল, তাদের শারীরিক ও মানসিক অনেক উন্নতি হয়েছে। তাদের এনার্জি লেভেল বেড়েছে। তাদের কার্ডিও ভ্যাসকুলার শক্তি বেড়েছে।

তাহলে আপনি কিংবা আপনার পরিচিত কোনও ব্যক্তি যদি ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন, তাহলে চিকিত্সকের পরামর্শ অনুযায়ী চিকিত্সা করানোর পাশাপাশি প্রত্যেকদিন ৩০ মিনিট করে হাঁটতে বলুন। ফিরে আসুন স্বাভাবিক সুস্থ জীবনে।

 

Advertisement

কমেন্টস